দিল্লি হিংসার চার্জশিটে এবার সলমনের নাম, প্ররোচনার ধরণ জানতে চাইলেন কংগ্রেস নেতা

গত ১৭ সেপ্টেম্বর ১৭ হাজার পাতার চার্জশিট পেশ করে দিল্লি পুলিস। চার্জশিটে বলা হয়েছে,  উমর খালিদ, সলমন খুরশিদ, নাদিম খান সিএএ-এনআরসি বিরোধী বিক্ষোভে উস্কানিমূলক মন্তব্য করেন তাঁরা

Updated By: Sep 24, 2020, 05:21 PM IST
দিল্লি হিংসার চার্জশিটে এবার সলমনের নাম, প্ররোচনার ধরণ জানতে চাইলেন কংগ্রেস নেতা
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: সীতারাম ইয়েচুরি, বৃন্দা কারাত, প্রশান্ত ভূষণ, যোগেন্দ্র যাদবের পর আরও এক হাইপ্রোফাইল রাজনীতিকের নাম দিল্লি হিংসা মামলার চার্জশিটে। নাম যোগ হলো কংগ্রেসের প্রবীণ নেতা সলমন খুরশিদের। ১৭ হাজার পাতার যে চার্জশিট অমিত শাহের পুলিস ডিপার্টমেন্ট জমা দিয়েছে, তাতে একের পর এক ছাত্র থেকে বিরোধী রাজনীতিকদের নামই উঠে আসছে।

সলমন খুরশিদের বিরুদ্ধে দিল্লি হিংসায় উস্কানিমূলক মন্তব্যের অভিযোগ রয়েছে। এ প্রসঙ্গে ৬৭ বছর বয়সী কংগ্রেস নেতা বলেন, কী ধরনের প্ররোচনা দিয়েছি, জানতে কৌতূহল হচ্ছে। অযথা আবর্জনা জোগাড় করার মানে হয় না। এমন কোনও মন্তব্য করলে সে সময় পুলিস কেন পদক্ষেপ করেনি প্রশ্ন তোলেন তিনি। 

গত ১৭ সেপ্টেম্বর ১৭ হাজার পাতার চার্জশিট পেশ করে দিল্লি পুলিস। চার্জশিটে বলা হয়েছে,  উমর খালিদ, সলমন খুরশিদ, নাদিম খান সিএএ-এনআরসি বিরোধী বিক্ষোভে উস্কানিমূলক মন্তব্য করেন। সাধারণ মানুষকে হিংসায় ইন্ধন জোগানোর অভিযোগ রয়েছে। তাঁদের বিরুদ্ধে ইউএপিএ ধারায় মামলা করা হয়। 

আরও পড়ুন- কোভিডে আক্রান্ত হয়ে প্রয়াত কেন্দ্রীয় রেল প্রতিমন্ত্রী সুরেশ অঙ্গাদি

দিল্লি পুলিসের এই চার্জশিট নিয়ে প্রশ্ন তোলেন বিরোধীরা। সিএএ বিরোধী বিক্ষোভে যাঁরা যোগ দিয়েছেন, মূলত তাঁদের বিরুদ্ধেই চার্জশিট পেশ করা হয়েছে। তবে, বিজেপি নেতা কপিল মিশ্র, অনুরাগ ঠাকুরদের বিরুদ্ধেও উস্কানিমূলক মন্তব্য করার অভিযোগ ওঠে। চার্জশিটে তাঁদের নাম নেই কেন, প্রশ্ন তোলেন বিরোধীরা। উল্লেখ্য দিল্লি হিংসা মৃত্যু হয় ৫৪ জনের। আহত হন শতাধিক। ক্ষয়ক্ষতি হয় কয়েক লক্ষ টাকার।   

.