খুব তাড়াতাড়ি ঘোষণা হবে রাজস্থানের মুখ্যমন্ত্রীর নাম, বললেন খোদ রাহুল

মঙ্গলবার রাজস্থান বিধানসভা নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার পর বুধবার জয়পুরে কংগ্রেসের রাজ্য সদর দফতরে বৈঠকে বসেন জয়ী কংগ্রেসপ্রার্থীরা। সেখানে প্রস্তাব পাশ করে মুখ্যমন্ত্রী নির্বাচনের দায়িত্ব ছাড়া হয় হাইকম্যান্ডের ওপরে। 

Updated By: Dec 13, 2018, 11:47 AM IST
খুব তাড়াতাড়ি ঘোষণা হবে রাজস্থানের মুখ্যমন্ত্রীর নাম, বললেন খোদ রাহুল

নিজস্ব প্রতিবেদন: মধ্যপ্রদেশে মধ্যপন্থা বার করা গেলেও রাজস্থানের মুখ্যমন্ত্রী কে হবেন তা নিয়ে এখনও জল্পনা চরমে। যাবতীয় দায়িত্ব বর্তেছে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর ওপর। সেজন্য বৃহস্পতিবার দিল্লিতে রাজস্থান কংগ্রেসের শীর্ষ নেতৃত্বকে ডেকে পাঠিয়েছেন রাহুল। ইতিমধ্যে দিল্লি পৌঁছেছেন রাজস্থান কংগ্রেসের ২ মুখ অশোক গেহেলত ও সচিন পাইলট। রাহুল গান্ধীর সঙ্গে বৈঠক করতে তাঁর নয়া দিল্লির বাসভবনে পৌঁছেছেন রাজস্থানে কংগ্রেসের পর্যবেক্ষক কেসি বেণুগোপাল। 

সূত্রের খবর, রাজস্থানের মসনদের মালিক ঠিক করতে দুপক্ষকেই খুশি করার পথে হাঁটতে পারেন রাহুল গান্ধী। সেক্ষেত্রে মুখ্যমন্ত্রী হতে পারেন অশোক গেহেলত। উপ-মুখ্যমন্ত্রী হতে পারেন সচিন পাইলট। যদিও দেশের সংবিধানে উপ-মুখ্যমন্ত্রী বলে কোনও পদ নেই। উপ-মুখ্যমন্ত্রীর দৌড়ে রয়েছেন সিপি যোশীও। প্রাথমিক ভাবে জানা গিয়েছিল, রাহুল গান্ধীর সঙ্গে বৈঠকে থাকবেন না ২ মুখ্যমন্ত্রী পদপ্রার্থী গেহেলত ও পাইলট। যদিও পরে তাঁদের দিল্লি তলব করেন রাহুল গান্ধী। 

ওদিকে রাহুল গান্ধীর সঙ্গে বৈঠকের আগে সোনিয়া গান্ধীর পরামর্শদাতা আহমেদ পটেলের সঙ্গে দেখা করেন রাহুল গান্ধী। দিল্লি পৌঁছে গেহেলত বলেন, 'রাজস্থানের মুখ্যমন্ত্রী বাছাই করতে রাজ্যের পর্যবেক্ষকরা সব দিক খতিয়ে দেখেছেন। তাঁরা রাহুল গান্ধীকে সব তথ্য জানিয়েছেন। কিন্তু চূড়ান্ত সিদ্ধান্ত রাহুল গান্ধীকেই নিতে হবে।' 

লোকসভার আগেই উধাও মোদী হাওয়া! কী বলছে পরিসংখ্যান?

রাহুলের সঙ্গে আজকের বৈঠকে হাজির থাকবেন রাজস্থানের পর্যবেক্ষক বেণুগোপাল, অবিনাশ পান্ডে, কাজি নিজামুদ্দিন, দীনেশ যাদব, তরুণ কুমার ও বিবেক বনসল। কংগ্রেস হাইকম্যান্ডকে নিজের রিপোর্ট পেশ করবেন বেণুগোপাল। এই রিপোর্টের ভিত্তিতেই ঠিক হবে রাজস্থানের পরবর্তী মুখ্যমন্ত্রীর নাম। 

বলে রাখি মঙ্গলবার রাজস্থান বিধানসভা নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার পর বুধবার জয়পুরে কংগ্রেসের রাজ্য সদর দফতরে বৈঠকে বসেন জয়ী কংগ্রেসপ্রার্থীরা। সেখানে প্রস্তাব পাশ করে মুখ্যমন্ত্রী নির্বাচনের দায়িত্ব ছাড়া হয় হাইকম্যান্ডের ওপরে। 

মরশুমের প্রথমে তুষারপাত মুসৌরিতে, আহ্লাদে আটখানা পর্যটকরা

২০০ আসনের রাজস্থান বিধানসভায় ১৯৯টি আসনে নির্বাচন হয়। এর মধ্যে ৯৯টি আসনে জেতে কংগ্রেস। সঙ্গে রয়েছে বিএসপির সমর্থনও। উলটো দিকে ৭৩টি আসন পেয়ে মুখ্যমন্ত্রী পদ খুইয়েছেন বিজেপির মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজে সিন্ধিয়া। 

.