গরিবি হঠাওয়ের পর কৃষি ঋণ মকুবের নামে দেশকে ঠকাচ্ছে কংগ্রেস: মোদী

কৃষি ঋণ মকুব থেকে শিখ গণহত্যার প্রসঙ্গ টেনে কংগ্রেসকে নিশানা করলেন প্রধানমন্ত্রী।   

Updated By: Jan 3, 2019, 07:25 PM IST
গরিবি হঠাওয়ের পর কৃষি ঋণ মকুবের নামে দেশকে ঠকাচ্ছে কংগ্রেস: মোদী

নিজস্ব প্রতিবেদন: লোকসভা ভোটের আগে কৃষি ঋণ মকুব নিয়ে জমে উঠেছে রাজনীতি। মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ় ও রাজস্থানে ক্ষমতায় আসার পরই কৃষি ঋণ মকুব করেছে কংগ্রেস। তবে শর্তসাপেক্ষে ঋণ মকুব করা হয়েছে। আর ঋণ মকুবের এই শর্ত নিয়েই রাহুল গান্ধীর দলকে বিঁধলেন নরেন্দ্র মোদী। গুরুদাসপুরে নরেন্দ্র মোদী দাবি করেন, ঋণ মকুবের নামে প্রতারণা করেছে কংগ্রেস। 

পঞ্জাবের গুরুদাসপুরের সভায় নরেন্দ্র মোদী বলেন, ''আগে গরিবি হঠাওয়ের নামে দেশবাসীকে ঠকিয়েছিল কংগ্রেস। এবার কৃষি ঋণ মকুবের নামে ঠকাচ্ছে। এটাই ওদের ইতিহাস''। প্রধানমন্ত্রীর কথায়,''২০০৯ সালে কৃষি ঋণ মকুবের প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় এসেছিল কংগ্রেস। কিন্তু প্রতারিত হয়েছিলেন কৃষকরা। পঞ্জাবে দেড় বছরে মাত্র ৩৪০০ কোটি টাকার কর মকুব করেছে কংগ্রেস। এর মধ্যেও জল মেশানো থাকতে পারে। পঞ্চবার্ষিকী যোজনা এটা? কৃষকের মৃত্যুর পর টাকা পৌঁছবে?'' তিন রাজ্যে কৃষি ঋণ মকুবের পর কেন্দ্রের উপরে চাপ বাড়িয়েছে কংগ্রেস। কিন্তু, কৃষি ঋণ যে সমাধান নয়, তা নিজের সাক্ষাত্কারে মনে করিয়ে দিয়েছেন নরেন্দ্র মোদী। তাঁর মতে, কৃষকদের আর্থিক হাল ফেরাতে কৃষি ঋণ মকুব উপযোগী পথ নয়।                    

শিখ দাঙ্গার প্রসঙ্গ টেনেও কংগ্রেসকে নিশানা করেছেন মোদী। সম্প্রতি সজ্জন কুমারকে হাজতে পাঠিয়েছে দিল্লি হাইকোর্ট। এদিন মেোদী বলেন, ''একটা পরিবারের ইশারাতে একজনকে সজ্জন বলে ফাইল চাপা দেওয়া হয়েছিল, এনডিএ সরকার সেগুলি বাইরে বের করেছে। তদন্ত কমিশন গঠন করা হয়েছিল। আর ফল সকলের সামনে''। মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী কমলনাথের বিরুদ্ধে শিখ দাঙ্গায় জড়িত থাকার অভিযোগ উঠেছিল। নরেন্দ্র মোদীর কথায়, শিখ ভাই-বোনদের হত্যার সঙ্গে জড়িয়েছে রয়েছে ওদের ইতিহাস। আজও শিঙ দাঙ্গার অপরাধীকে মুখ্যমন্ত্রী পদে বসিয়ে পুরষ্কৃত করা হচ্ছে।               

করতারপুর করিডর খোলার সময়ে বিতর্ক সৃষ্টি করেছিলেন নভজ্যোত সিং সিধু। এদিন মোদী বলেন, ''পাকিস্তানকে বলার সুযোগ করে দিয়েছেন কংগ্রেস নেতারা। রাজ্যের মুখ্যমন্ত্রীর কথাও শোনেননি''। 

আরও পড়ুন- মধ্যপ্রদেশে কংগ্রেস ক্ষমতায় আসতেই বাদ 'বন্দে মাতরম', তোষণ রাজনীতির খোঁচা অমিতের

পঞ্জাবে বিজেপি-অকালির জোট সরকারকে সরিয়ে ক্ষমতায় এসেছে কংগ্রেস। কৃষিপ্রধান পঞ্জাবে কৃষি ঋণ মকুবের রাজনীতি লোকসভা ভোটের আগে ফ্যাক্টর হতে পারে। আর তা অনুমান করেই কৃষি ঋণ মকুব নিয়ে কংগ্রেসকে কাঠগড়ায় তুলে রাখলেন নরেন্দ্র মোদী, মত রাজনৈতিক মহলের একাংশের।         

 

.