এবার থেকে বিয়ে করলেই রেজিস্ট্রেশন বাধ্যতামূলক

গোটা দেশে চালু হতে চলেছে নয়া নিয়ম। এখন থেকে বিয়ে করার ৩০ দিনের মধ্যেই করাতে হবে বিবাহের রেজিস্ট্রেশন, সময় পেরিয়ে গেলেই দিতে হবে জরিমানা, হতে পারে শাস্তিও, জানিয়ে দিল দেশের আইন কমিশন। অর্থাৎ, যেকোনো ধর্মের ক্ষেত্রেই এবার থেকে বিয়ে মানেই রেজিস্ট্রেশন বাধ্যতামূলক। উল্লেখ্য, 'যোগী রাজ্য' উত্তরপ্রদেশে কিছুদিন আগেই এই নয়া আইন চালু হয়েছিল। ক্ষমতায় এসেই উত্তরপ্রদেশে বিয়ের সঙ্গে রেজিস্ট্রেশন বাধ্যতামূলক করেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। এবার সেই পথেই হাঁটতে চলেছে গোটা দেশ। 

Updated By: Jul 4, 2017, 09:17 PM IST
এবার থেকে বিয়ে করলেই রেজিস্ট্রেশন বাধ্যতামূলক

ওয়েব ডেস্ক: গোটা দেশে চালু হতে চলেছে নয়া নিয়ম। এখন থেকে বিয়ে করার ৩০ দিনের মধ্যেই করাতে হবে বিবাহের রেজিস্ট্রেশন, সময় পেরিয়ে গেলেই দিতে হবে জরিমানা, হতে পারে শাস্তিও, জানিয়ে দিল দেশের আইন কমিশন। অর্থাৎ, যেকোনো ধর্মের ক্ষেত্রেই এবার থেকে বিয়ে মানেই রেজিস্ট্রেশন বাধ্যতামূলক। উল্লেখ্য, 'যোগী রাজ্য' উত্তরপ্রদেশে কিছুদিন আগেই এই নয়া আইন চালু হয়েছিল। ক্ষমতায় এসেই উত্তরপ্রদেশে বিয়ের সঙ্গে রেজিস্ট্রেশন বাধ্যতামূলক করেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। এবার সেই পথেই হাঁটতে চলেছে গোটা দেশ। 

আইন বিশেষজ্ঞরা বলছেন, এই নয়া নিয়ম দেশের আইনি সংস্কারের একটি গুরুত্বপূর্ণ অংশ। সরকারের শীর্ষ আধিকারিকদের অনেকেই মনে করছেন, "বিয়েতে রেজিস্ট্রেশন বাধ্যতামূলক করে বাল্যবিবাহের মত বেআইনি প্র্যাকটিসকেও রুখে দিতে পারবে প্রশাসন"। এখানেই শেষ নয়। বিয়েতে রেজিস্ট্রেশন বাধ্যতামূলক আদতে নারীর ক্ষমতায়নের লক্ষ্যে একটি পদক্ষেপ বলেই দাবি করছে আইন কমিশনের। "জন্মের রেজিস্ট্রেশন, মৃত্যুর রেজিস্ট্রেশনের মতোই বিয়েতেও রেজিস্ট্রেশন বাধ্যতামূলক করা হবে, এতে কোনও ধর্মীয় রীতি নীতি এবং আইনে কোনও বাধা তৈরি হবে না", এটাও পরিষ্কার ভাবে জানিয়েছে আইন কমিশন।

.