বিহারে মদ নিষিদ্ধ ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী নীতীশ কুমার

নির্বাচনী প্রতিশ্রুতিতেই বলেছিলেন, ফের ক্ষমতায় এলে বিহারে অ্যালকোহল/মদ নিষিদ্ধ করবেন। মদ্যপান নিষিদ্ধ করার দীর্ঘদিনের দাবি পূরণ করতেই নীতীশ কুমারের প্রতিশ্রুতি ছিল সরকার গড়লে বিহারে নিষিদ্ধ হবে মদ৷ তৃতীয়বার বিহারের মসনদে বসার পর সেই প্রতিশ্রুতি মেনে বিহারে মদ বিক্রির ওপর নিষিদ্ধ ঘোষণা করার প্রস্তাব দিলেন মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। আগামী বছর এই প্রস্তাবে সিলমোহর দিয়ে এপ্রিল মাস থেকে মদ নিষিদ্ধ হতে চলেছে মগধ রাজ্যে।

Updated By: Nov 26, 2015, 01:48 PM IST
বিহারে মদ নিষিদ্ধ ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী নীতীশ কুমার

ওয়েব ডেস্ক: নির্বাচনী প্রতিশ্রুতিতেই বলেছিলেন, ফের ক্ষমতায় এলে বিহারে অ্যালকোহল/মদ নিষিদ্ধ করবেন। মদ্যপান নিষিদ্ধ করার দীর্ঘদিনের দাবি পূরণ করতেই নীতীশ কুমারের প্রতিশ্রুতি ছিল সরকার গড়লে বিহারে নিষিদ্ধ হবে মদ৷ তৃতীয়বার বিহারের মসনদে বসার পর সেই প্রতিশ্রুতি মেনে বিহারে মদ বিক্রির ওপর নিষিদ্ধ ঘোষণা করার প্রস্তাব দিলেন মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। আগামী বছর এই প্রস্তাবে সিলমোহর দিয়ে এপ্রিল মাস থেকে মদ নিষিদ্ধ হতে চলেছে মগধ রাজ্যে।

ভারতের যেসব রাজ্যে মদ সবচেয়ে বেশি মদ বিক্রি হয় তার মধ্যে বিহার উপরের দিকে। বিষ মদে মৃতের সংখ্যাতেও বিহার উপরের দিকে। গত কয়েক বছর ধরেই বিহারে মদ নিষিদ্ধ করার দাবি উঠছে৷ বিশেষত দরিদ্র, দলিত ও পিছিয়ে পড়া সমাজের মহিলারা বারবার মদ্যপানের বিরুদ্ধে সরব হয়েছেন৷ বিভিন্ন সমীক্ষায় দেখা গিয়েছে মদ্যপানের জন্য বারবার নিগৃহীত হতে হয় মহিলাদের৷ বেড়েছে পারিবারিক অশান্তি৷

Tags:
.