CAA বিক্ষোভের জের? অসমে যাচ্ছেন না '৫৬ ইঞ্চি ছাতি'র প্রধানমন্ত্রী, এড়ালেন শাহও

নাগরিকত্ব সংশোধনী বিল পাস হওয়ার পর থেকে উত্তপ্ত অসম। 

Updated By: Jan 8, 2020, 11:11 PM IST
CAA বিক্ষোভের জের? অসমে যাচ্ছেন না '৫৬ ইঞ্চি ছাতি'র প্রধানমন্ত্রী, এড়ালেন শাহও

নিজস্ব প্রতিবেদন: অসমে 'খেলো ইন্ডিয়া ইয়ুথ গেমস ২০২০'-র উদ্বোধনে যাচ্ছেন না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অফিসিয়াল কারণ, তাঁর সময় নেই। মোদী 'না' বলায় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে আমন্ত্রণ জানিয়েছিল অসম সরকার। কিন্তু তিনিও যাচ্ছেন না। ফলে তীব্র হয়েছে জল্পনা। সিদ্ধান্তের নেপথ্য রয়েছে কি রয়েছে নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে অসমে প্রবল বিক্ষোভ?           

নাগরিকত্ব সংশোধনী বিল পাস হওয়ার পর থেকে উত্তপ্ত অসম। পুলিসের গুলিতে ৫ জন ও লাঠির ঘায়ে ১ জন মারা গিয়েছেন। পরিস্থিতি আপাতত শান্ত। ১০ জানুয়ারি গুয়াহাটিতে 'খেলো ইন্ডিয়া ইয়ুথ গেমস ২০২০'-র উদ্বোধনে থাকার কথা ছিল প্রধানমন্ত্রীর। কিন্তু তিনি যাচ্ছেন না।   

কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রক ও অসম সরকারকে প্রধানমন্ত্রীর দফতর জানিয়েছে, ব্যস্ত থাকায় অনুষ্ঠানে থাকা সম্ভব হচ্ছে না তাঁর। সেটা নিশ্চিত করেছেন অসম বিজেপির মুখপাত্র দেবন ধ্রুব। তিনি বলেন, ''প্রধানমন্ত্রীর সফর বাতিল হয়েছে। রাজ্য সরকার তাঁকে আমন্ত্রণ করেছিল। কিন্তু সময় দিতে পারছেন না মোদী।'' 

মোদীকে না পেয়ে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের দ্বারস্থ হয় রাজ্য সরকার। কিন্তু তিনিও আমন্ত্রণ প্রত্যাখ্যান করেছেন। প্রশ্ন উঠেছে, নরেন্দ্র মোদী আসতে পারছেন না। কিন্তু অমিত শাহের হাতেও কি সময় নেই? নাকি কারণটা অন্য। অসমে নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে চলছে বিক্ষোভ। ওই অনুষ্ঠানে গেলে 'গো ব্যাক' প্ল্যাকার্ড বা বিক্ষোভের মুখে পড়েন প্রধানমন্ত্রী, তা হলে বিড়ম্বনার অন্ত থাকবে না। সে কারণেই সম্ভবত অসমযাত্রা এবারের মতো এড়ালেন নরেন্দ্র মোদী। 

অসমে অশান্তি থামাতে আশ্বাস দিয়েছিলেন প্রধানমন্ত্রী। টুইট করেছিলেন,  ''অসমের ভাই ও বোনেদের আমি আশ্বাস দিচ্ছি, সিএবি-র জন্য আপনারা আশঙ্কিত হবেন না। আপনাদের অধিকার, পরিচয় ও সংস্কৃতির উপরে কোনও প্রভাব পড়বে না। তা আরও শ্রীবৃদ্ধি লাভ করবে।''  

আরও পড়ুন- দীপিকাকে সমর্থন করতে গিয়ে অভিনেত্রীর নামের বানানই ভুল করে ফেলল পাক সেনা 

.