সিগারেটে শুল্ক ছাড়, কমতে পারে দাম

শরীরের পক্ষে সিগারেট যতই অস্বস্তির কারণ হোক না কেন আপাতত সিগারেটে স্বস্তি। কেন্দ্রের রাজস্ব বিভাগ থেকে সম্প্রতি জানানো হয়েছে যে, জিএসটি আওতায় থাকা সিগারেটের উপর অতিরিক্ত আন্তঃশুল্ক নেওয়া হবে না। মনে করা হচ্ছে, এর ফলেই ৭ থেকে ৯ শতাংশ কমতে পারে সিগারেটের দাম। উল্লেখ্য, জিএসটির সবথেকে চড়া স্ল্যাবে রাখা হয়েছে সিগারেটকে। অর্থাত্ এর উপর ২৮ শতাংশ হারে কর নেওয়া হচ্ছে এবং ৫ শতাংশ অতিরিক্ত সেসও নেওয়া হচ্ছে।

Updated By: Jul 5, 2017, 03:38 PM IST
সিগারেটে শুল্ক ছাড়, কমতে পারে দাম

ওয়েব ডেস্ক: শরীরের পক্ষে সিগারেট যতই অস্বস্তির কারণ হোক না কেন আপাতত সিগারেটে স্বস্তি। কেন্দ্রের রাজস্ব বিভাগ থেকে সম্প্রতি জানানো হয়েছে যে, জিএসটি আওতায় থাকা সিগারেটের উপর অতিরিক্ত আন্তঃশুল্ক নেওয়া হবে না। মনে করা হচ্ছে, এর ফলেই ৭ থেকে ৯ শতাংশ কমতে পারে সিগারেটের দাম। উল্লেখ্য, জিএসটির সবথেকে চড়া স্ল্যাবে রাখা হয়েছে সিগারেটকে। অর্থাত্ এর উপর ২৮ শতাংশ হারে কর নেওয়া হচ্ছে এবং ৫ শতাংশ অতিরিক্ত সেসও নেওয়া হচ্ছে।

এদিকে, এক দেশ এক কর এবং এক বাজারে ভরসা রেখে অভিন্ন পরোক্ষ কর ব্যবস্থা চালু হওয়ার চার দিনের মাথায় গতকাল থেকে দেশের মোট ২২টি রাজ্য তাদের সীমান্তের চেকপোস্ট তুলে ফেলল। ফলে দুই রাজ্যের সংযোগস্থলের চেকপোস্টগুলিতে পণ্য পরিবহনকারী লরি, ট্রাক ইত্যাদির যে দীর্ঘ চিরচেনা লাইন চোখে পড়ত তা এখন কার্যত অতীত। (আরও পড়ুন- জিএসটির বাইরে থাকছে তিনটি ট্যাক্স)

.