Corona Vaccine ফতোয়া! টীকা নেবে না বলে জানিয়ে দিল দেশের ন'টি মুসলিম সংগঠন

এই ভ্যাকসিন মুসলিম সম্প্রদায়ের জন্য হারাম। এমনই দাবি তুলেছে দেশের একাধিক মুসলিম সংগঠন।

Updated By: Dec 24, 2020, 01:30 PM IST
Corona Vaccine ফতোয়া! টীকা নেবে না বলে জানিয়ে দিল দেশের ন'টি মুসলিম সংগঠন

নিজস্ব প্রতিবেদন- চিনে উত্পাদিত করোনা ভ্যাকসিন ভারতীয় মুসলিমদের উপর প্রয়োগ করা যাবে না। সাফ জানিয়ে দিল দেশের নটি মুসলিম সংগঠন। করোনা ভ্যাকসিনে শুয়োরের চর্বি ব্যবহার করা হয়েছে। তাই এই ভ্যাকসিন মুসলিম সম্প্রদায়ের জন্য হারাম। এমনই দাবি তুলেছে দেশের একাধিক মুসলিম সংগঠন। ভ্যাকসিনে পর্ক জিলেটিন ব্যবহারের রেওয়াজ বহুদিনের। আসলে যে কোনও ভ্যাকসিন যাতে মজুত রাখার সময় ঠিকঠাক অবস্থায় থাকে, তাই পর্ক জিলেটিন ব্যবহার করা হয়। এই পর্ক জিলেটিন তৈরি হয় শুয়োরের শরীরের চর্বি থেকে।

মুম্বইয়ের Raza Academy-র সাধারণ সম্পাদক সৈয়দ নুরি দাবি করেছেন, ভারত সরকারের অবিলম্বে চিনের করোনা ভ্যাকসিন নিয়ে এদেশে নিষেধাজ্ঞা জারি করা উচিত। তিনি এদিন বলেছেন, যে কোনও ভ্যাকসিন এদেশে আনার আগে সরকারের সঠিক তথ্য প্রকাশ করা উচিত। আমাদের জানানো উচিত, কোন ভ্যাকসিনে কী ব্যবহার করা হচ্ছে! তা হলে আমরা মুসলিম সমাজকে এই ব্যাপারে অবগত করতে পারব। চিনে ভ্যাকসিন মুসলিমদের জন্য হারাম। এদিকে, Akhil Bharat Hindu Mahasabha-এর সভাপতি স্বামী চক্রপানি মহারাজ জানিয়েছেন, আমরিকায় উত্পাদিত  COVID-19 vaccine-এ গরুর রক্ত ব্যবহার করা হয়েছ। ফলে এই ভ্যাকসিন ভারতে ব্যবহার করা উচিত নয়।

আরও পড়ুন-  নিশানায় করোনার নয়া Strain, মুম্বইয়ে Quarantine-এ UK ও অন্যান্য দেশ ফেরত ৭৪৫ যাত্রী

স্বামী চক্রপানি মহারাজ দাবি করেছেন, বিদেশি শক্তিগুলি হিন্দুদের আবেগ নিয়ে ছেলেখেলা করছে। তিনিও ভ্যাকসিনে ব্যবহৃত পদার্থগুলি সম্পর্কে সরকারের তথ্য প্রকাশ করা উচিত বলে জানিয়েছেন। সংযুক্ত আরব আমিরশাহীর Fatwa Council-এর সভাপতি আবদাল্লা বিন বায়াহ অবশ্য জানিয়েছেন, করোনা ভ্যাকসিন-এ বৃহত্তর মানুষের স্বার্থে ব্যবহার করা হবে। তাই এই নিয়ে কোনো ফতোয়া জারি হওয়া উচিত নয়। তবে ফাইজার, মডার্না, এস্ট্রাজেনেকা-র মতো সংস্থাগুলি জানিয়েছে, তারা ভ্যাকসিন উতপাদনে পর্ক জিলেটিন ব্যবহার করেনি। তবে এখনও বেশ কিছু সংস্থা ভ্যাকসিন তৈরিতে ব্যবহৃত উপাদান সম্পর্কে কোনও তথ্য দেয়নি।

.