লাদাখে ঢুকে Dalai Lama-র জন্মদিন পালনে বাধা! চিনা সেনার কীর্তিতে সীমান্তে নয়া উত্তেজনা

ফের সীমান্তকে উত্তপ্ত করার চেষ্টা লাল ফৌজের।

Updated By: Jul 12, 2021, 04:59 PM IST
লাদাখে ঢুকে Dalai Lama-র জন্মদিন পালনে বাধা! চিনা সেনার কীর্তিতে সীমান্তে নয়া উত্তেজনা

নিজস্ব প্রতিবেদন: ভারতীয় ভূখণ্ডে চিন সেনার প্রবেশ। পালটা উত্তর ভারতীয় জওয়ানদের। এই নিয়ে দীর্ঘদিন ধরেই তুঙ্গে নয়া দিল্লি-বেজিংয়ের কূটনৈতিক টানাপোড়েন। সেই উত্তেজনায় নযা মাত্রা যোগ করল আরও এক ঘটনা। অভিযোগ, এবার সরাসরি ভারতীয় ভূখণ্ডে ঢুকে বৌদ্ধ ধর্মগুরু দলাই লামার জন্মদিন পালনে বাধা দিয়েছে চিনা সেনা।

গত ৬ জুলাই ঘটনাটি ঘটেছে লাদাখের দামচুক এলাকায়। অভিযোগ, ওই দিন পাঁচটি গাড়ি করে ভারতীয় ভূখণ্ডে প্রবেশ করে চিনা সেনা ও বেশ কিছু চিনা নাগরিক। দামচুক এলাকার ভারতীরা দলাই লামার জন্মদিন পালনের তোড়জোড় করলে, হঠাৎই কিছুটা দূরে অবস্থিত সীমান্তে এসে হাজির হয় চিনা সেনা ও চিনা নাগরিকরা। দলাই লামার জন্মদিন পালনের বিরোধিতা করে ভারতীয়দের উদ্দেশ্যে ব্যানার, প্ল্যাকার্ড দেখায় তারা।

আরও পড়ুন: বাজ বিপর্যয়ে দেশে মৃত ৬৮! শুধু উত্তরপ্রদেশেই ৪১, ক্ষতিপূরণ ঘোষণা প্রধানমন্ত্রীর

আরও পড়ুন: ‘রথযাত্রা, লোকারণ্য মহা ধুমধাম’.....না, এবারে ভক্তশূন্য পুরীতে জারি ১৪৪ ধারা

যদিও বৌদ্ধ ধর্মগুরুর জন্মদিনে তাঁকে শুভেচ্ছা জ্ঞাপন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর সঙ্গে দলাই লামার ফোনে কথা হয়েছে বলেও জানান প্রধানমন্ত্রী। যদিও বৌদ্ধ ধর্মগুরুর সঙ্গে প্রধানমন্ত্রীর হঠাৎ কথা বলাকে নিতান্তই সৌজন্য বলে মনে করছে না কূটনৈতিক মহল। এটা আদতে পূর্ব সীমান্তে ওঁত পেতে বসে থাকা চিনকে মোদীর বার্তা বলেই মনে করা হচ্ছে।

.