চিনের শেয়ার বাজারে পতনের ধাক্কায় জেরবার ভারত

Updated By: Jul 8, 2015, 10:36 PM IST
চিনের শেয়ার বাজারে পতনের ধাক্কায় জেরবার ভারত

সাংহাইয়ের প্রভাব মুম্বইতে। চিনের শেয়ার বাজারের লাগাতার পতনের জেরে বড় রকমের ধস ভারতের শেয়ার বাজারে। ২৮ হাজারের নিচে নেমে গেল সেনসেক্স। বুধবার নিম্নমুখী ছিল নিফটিও। গ্রিস আর চিনের জোড়া প্রভাবে টালমাটাল মুম্বই শেয়ার সূচক।

চিনের শেয়ার বাজারে লাগাতার পতন। সাংহাই স্টক এক্সচেঞ্জে শেয়ার বিক্রি আটকাতে সরকারের কড়া পদক্ষেপ কাজে এল না বুধবারও। পরিস্থিতি এমনই হয় যে এক সময় বারোশ উনপঞ্চাশটি সংস্থা চিনে শেয়ার কেনা বেচা বন্ধ করে দেয়। এর জেরে বুধবার  চিনের শেয়ার বাজার প্রায় সাড়ে পাঁচ শতাংশ পড়েছে। একই হাল হংকংয়ের হ্যাংসাংয়ের।

প্রভাব গ্রিস সঙ্কটের

চিনের সঙ্কটের পাশাপাশি বিশ্বের শেয়ার বাজারে প্রভাব পড়ছে গ্রিসের বর্তমান অবস্থার। মুম্বই শেয়ার বাজারও  ব্যতিক্রম নয়।  এতদিন গ্রিস সঙ্কটের  প্রভাব সেভাবে পড়েনি  মুম্বই শেয়ার বাজারে । তবে বুধবার চিন-গ্রিসের সাঁড়াশি প্রভাবের জেরে বাজার খোলার সঙ্গে সঙ্গে পড়তে শুরু করে শেয়ার সূচক। এক সময় ৫৫০ পয়েন্ট কমে যায় সেনসেক্স। নিফটি এক সময় নেমে গিয়েছিল ১৫০ পয়েন্ট নিচে।

দিনের শেষে ৪৮৩.৯৭ পয়েন্ট কমে ২৭ হাজার ৬৮৭.৭২ পয়েন্টে বন্ধ হয় সেনসেক্স। ১৪৭.৭৫ পয়েন্ট কমে নিফটি বন্ধ হয় ৮ হাজার ৩৬৬.০৫ পয়েন্টে। এই ধসের প্রভাব সব থেকে বেশি পড়েছে গাড়ি ও ধাতু উত্পাদনকারী সংস্থাগুলির শেয়ারে। টাটা মোটরসের শেয়ারের দাম কমেছে ২৬ টাকা ৬৫ পয়সা। দাম কমেছে মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা এবং মারুতি সুজুকির শেয়ারের দাম।
দাম কমেছে হিন্দালকো এবং বেদান্ত লিমিটেডের মতো সংস্থার শেয়ারের।

বিশেষজ্ঞরা মনে করছেন, চিনের প্রভাবে এদেশে শেয়ার বাজারের  টালমাটাল দশা চলবে গোটা সপ্তাহজুড়ে।

 

.