আচমকা ভুটানে সেনাপ্রধান, ফের ভারত-চিন সংঘাতের সম্ভাবনা!

ভুটান-চিন সীমান্তে সম্প্রতি তৎপরতা বাড়িয়েছে চিনা সেনা। সীমান্তে যেসব জায়গা ভুটানের দখলে রয়েছে সেখানে নিয়মিত টহলদারি শুরু করেছে চিনা সেনা

Updated By: Feb 19, 2018, 03:23 PM IST
আচমকা ভুটানে সেনাপ্রধান, ফের ভারত-চিন সংঘাতের সম্ভাবনা!

নিজস্ব প্রতিবেদন: ভুটানকে ঘিরে কি এক নতুন মাত্রা পেতে চলেছে ভারত-চিন সংঘাত? সেনাপ্রধানের আচমকা ভুটান সফর সেদিকেই ইঙ্গিত করছে বলে অমুমান বিভিন্ন মহলের।

ভুটান-চিন সীমান্তে সম্প্রতি তৎপরতা বাড়িয়েছে চিনা সেনা। সীমান্তে যেসব জায়গা ভুটানের দখলে রয়েছে সেখানে নিয়মিত টহলদারি শুরু করেছে চিনা সেনা। ফলে ভুটানের লরিঅং, সারিথাং, সিঞ্চুলাম্পা, পাং লা-তে নতুন করে উত্তেজনার সৃষ্টি হয়েছে। উত্তর ডোকা লা সহ এইসব এলাকায় কপ্টারে টহলদারিও শুরু করেছে বিশ্বের সর্ববৃহত্ সেনাবাহিনী। সম্প্রতি উত্তর ডোকা লা-তে ২৫টি তাঁবু ফেলেছে চিনা সেনা। একটি নজরদারি পোস্টও তৈরি করা হয়েছে।

আরও পড়ুন- ঋণ নিয়েছি ঠিকই তবে শোধ করছি না একথা ভুল : রোটোম্যাক কর্তা

ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে হঠাৎ করেই ভুটান সফরে যান সেনাপ্রধান বিপিন রাওয়াত, জাতীয় নিরাপত্তা আধিকারিক অজিত দেভাল ও বিদেশ সচিব বিজয় গোখলে। সূত্রের খবর, ভুটান-চিন সীমান্তে চিনা সেনার তৎপরতা নিয়ে ভুটানের নেতাদের সঙ্গে বিস্তারিত আলোচনায় বসেন ভারতের প্রতিনিধিরা।

প্রসঙ্গত, সাম্প্রতিক কালে ভারত থেকে সেনাপ্রধান, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ও বিদেশ সচিবের মতো গুরুত্বপূর্ণ পদাধিকারিরা একযোগে ভুটান সফরে যাননি। ডোকা লা নিয়ে ভারত-চিন অচলাবস্থা কেটে যাওয়ার পর এত গুরুত্বপূর্ণ বৈঠকও আর হয়নি। প্রধানমন্ত্রী তাঁর গুয়াহাটি সফরের বিষয়টি নিয়েও ভুটানের প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেন। ফলে গোটা বিষয়টিকে ভারত যথেষ্ট গুরুত্ব দিচ্ছে বলে মনে করা হচ্ছে।

.