দেশের সবচেয়ে প্রভাবশালী মহিলা চন্দা কোচর, বিত্তশালী মুকেশ আম্বানি

Updated By: Nov 2, 2017, 03:11 PM IST
দেশের সবচেয়ে প্রভাবশালী মহিলা চন্দা কোচর, বিত্তশালী মুকেশ আম্বানি

নিজস্ব প্রতিবেদন : আইসিআইসিআই ব্যাঙ্কের সিইও চন্দা কোচরের মুকুটে যোগ হল একটি নতুন পালক। দেশের 'সবচেয়ে প্রভাবশালী মহিলা'র শিরোপা উঠল তাঁর মাথায়। বিশ্বের ১০০ জন সবচেয়ে প্রভাবশালী মহিলার তালিকা প্রকাশ করেছে ফোর্বস। সেই তালিকায় ৩২তম স্থান পেয়েছেন চন্দা কোচর।

চন্দা ছাড়াও প্রথম ১০০-র মধ্যে রয়েছে আরও ৪ ভারতীয় মহিলা। তাঁরা হলেন এইচসিএল এন্টারপ্রাইজের সিইও রোশনি নদর মালহোত্র, বায়োকনের চেয়ারপার্সন কিরণ মজুমদার শ', হিন্দুস্তান টাইমসের চেয়ারপার্সন শোভানা ভারতীয় ও অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া।

পাশাপাশি, দেশের সবচেয়ে বিত্তশালী ব্যক্তি হিসেবে ফের ফোর্বসের বার্ষিক তালিকায় একনম্বরে জায়গা করে নিয়েছেন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের কর্ণধার মুকেশ আম্বানি। ফোর্বসের রিপোর্ট বলছে,  মুকেশ আম্বানির সম্পত্তির বর্তমান পরিমান ৩,৮০০ কোটি ডলার। ২০১৬-তেও ভারতের ১০০ ধনী শিল্পপতির তালিকায় শীর্ষে ছিলেন মুকেশ। ২০১৬-তে তাঁর সম্পত্তির পরিমাণ ছিল ২,২৭০ কোটি ডলার।

২০১৭-র তালিকা অনুসারে দ্বিতীয় ও তৃতীয়স্থানে রয়েছে উইপ্রো ও হিন্দুজা গোষ্ঠী। মোট সম্পত্তির পরিমাণ যথাক্রমে ১,৯০০ কোটি ডলার ও ১,৮৪০ কোটি ডলার। তালিকা অনুসারে ভারতের শীর্ষ ১০০ কোটিপতির মোট সম্পত্তির পরিমাণ ৪৭,৯০০ কোটি ডলার। যা কিনা ভারতের বৈদেশিক মুদ্রার ভাণ্ডারের চেয়ে অনেকটাই বেশি। হিসেব বলছে, ২০১৭-র সেপ্টেম্বরে ভারতের বৈদেশিক মুদ্রার ভাণ্ডারের পরিমান ৪০,২৫০ কোটি ডলার।

আরও পড়ুন, জাতীয় খাবার নয়, 'ব্র্যান্ড ইন্ডিয়া ফুড' হচ্ছে খিচুড়ি

.