ভারতে ১ লাখ কোটি টাকার ‘শত্রুসম্পত্তি’ নিলাম করছে কেন্দ্র

পাকিস্তান ইতিমধ্যেই সেদেশে ফেলে আসা ভারতীয়দের সম্পত্তি ‘শত্রুসম্পত্তি’ হিসেবে নিলাম করে দিয়েছে। সম্প্রতি 'এনিমি প্রপার্টি অ্যাক্ট' সংশোধন করেছে ভারতও। তার পরেই এই পদক্ষেপ নিতে চলেছে কেন্দ্র

Updated By: Jan 15, 2018, 02:36 PM IST
ভারতে ১ লাখ কোটি টাকার ‘শত্রুসম্পত্তি’ নিলাম করছে কেন্দ্র

নিজস্ব প্রতিবেদন : ভারতে ফেলে যাওয়া পাকিস্তানি নাগরিকদের সম্পত্তি নিলাম করে দেবে কেন্দ্র। এর জন্য ইতিমধ্যেই ৯,২৮০ ‘শত্রুসম্পত্তি’ চিহ্নিত করা হয়েছে। ওইসব সম্পত্তির মূল্য কমপক্ষে ১ লাখ কোটি টাকা।
পাকিস্তান ইতিমধ্যেই সেদেশে ফেলে আসা ভারতীয়দের সম্পত্তি ‘শত্রুসম্পত্তি’ হিসেবে নিলাম করে দিয়েছে। সম্প্রতি 'এনিমি প্রপার্টি অ্যাক্ট' সংশোধন করেছে ভারতও। তার পরেই এই পদক্ষেপ নিতে চলেছে কেন্দ্র।
আরও পড়ুন-দিলীপ ঘোষের বিরুদ্ধে উস্কানিমূলক মন্তব্যের অভিযোগ দায়ের
উল্লেখ্য, দেশভাগের সময়ে ভারতের বহু মানুষ পাকিস্তান, বর্তমান বাংলাদেশ ও চিনে চলে যান। ফেলে যান তাঁদের বিপুল টাকার সম্পত্তি। সেইসব সম্পত্তি রয়েছে দেশের বহু নাগরিক ও সংস্থার হাতে। এবার ওইসব সম্পত্তির অনেকটাই ইতিমধ্যে 'ভেস্ট' (সরকার নিজের হাতে নিয়ে নিয়েছে) হয়ে গিয়েছে। একইভাবে পাকিস্তানেও একই রকমভাবে এমন পদক্ষেপ করা হয়েছে। সেইসব সম্পত্তিকেই শত্রুসম্পত্তি বলে চিহ্নিত করা হয়।
ভারত যে ৯,২৮০টি ‘শত্রুসম্পত্তি’ চিহ্নিত করেছে তার মধ্যে ৪,৯৯১টি সম্পত্তি রয়েছে উত্তরপ্রদেশের বিভিন্ন জায়গায়, ২,৭৩৫টি সম্পত্তি পশ্চিমবঙ্গে অবস্থিত, ৪৮৭টি সম্পত্তি রয়েছে দিল্লিতে। পাশাপাশি, মেঘালয়ে ১২৬টি সম্পত্তি ফেলে গিয়েছেন চিনারা। অসমেও রয়েছে এই ধরনের সম্পত্তি। এবার সেগুলিই বিক্রি করতে চলেছে কেন্দ্র।

 

.