রাজ্যের অন্নুন্নত এলাকার জন্য বিশেষ প্যাকেজ কেন্দ্রের

শেষ পর্যন্ত ঘরে-বাইরে প্রবল চাপের মুখে থাকা মনমোহন সিং সরকার মমতা বন্দ্যোপাধ্যায়ের বাড়তি অর্থের দাবিও অংশত মেনে নিল।

Updated By: Dec 7, 2011, 10:20 PM IST

শেষ পর্যন্ত ঘরে-বাইরে প্রবল চাপের মুখে থাকা মনমোহন সিং সরকার মমতা বন্দ্যোপাধ্যায়ের বাড়তি অর্থের দাবিও অংশত মেনে নিল।
পশ্চিমবঙ্গের জন্য ৮,৭৫০ কোটি টাকার বিশেষ প্যাকেজ বরাদ্দ করল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় মন্ত্রিসভার অর্থনীতি বিষয়ক কমিটি এই প্যাকেজ মঞ্জুর করেছে।
কেন্দ্রীয় ক্যাবিনেটের তরফে জানান হয়েছে, পশ্চিমবঙ্গের পিছিয়ে পড়া এলাকার উন্নয়নের জন্যই এই আর্থিক প্যাকেজ অনুমোদন করা হয়েছে। রাজনৈতিক মহলের অনুমান, এফডিআই, মূল্যবৃদ্ধি, লোকপাল বিল-সহ নানা বিতর্কে জেরবার কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ সরকার জোটশরিক তৃণমূল কংগ্রেসকে খুশি রাখতেই এই প্যাকেজ মঞ্জুর করেছে।
রাজ্যে আর্থিক সঙ্কটের জেরে থমকে গেছে বিভিন্ন উন্নয়নমুলক প্রকল্পের কাজ। এই দাবিতে দীর্ঘদিন ধরেই কেন্দ্রের কাছে আর্থিক প্যাকেজের জন্য দরবার করছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যদিও বহুবার বৈঠক করেও লাভ হয়নি। সম্প্রতি এফডিআই নীতি নিয়ে উত্তপ্ত রাজনৈতিক পরিস্থিতিতে রীতিমত কোণঠাসা কেন্দ্রীয় সরকার। জোট শরিক তৃণমূল কংগ্রেসও বিদেশি লগ্নি নীতির তীব্র বিরোধিতা করায় চাপ আরও বেড়ে যায়।
এই ইস্যুতে কয়েকদিন আগে টেলিফোনে মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলেন প্রধানমন্ত্রী মনমোহন সিং।

সেসময় তিনি মুখ্যমন্ত্রীকে আশ্বাস দিয়েছিলেন, রাজ্যের জন্য আর্থিক প্যাকেজের বিষয়টি বিবেচনা করা হবে।
বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভায় অর্থনীতি বিষয়ক কমিটি রাজ্যের জন্য বিশেষ আর্থিক প্যাকেজ বরাদ্দ করেছে। রাজ্যের অনুন্নত এলাকাগুলির উন্নয়নের জন্য ৮,৭৫০ কোটি টাকার প্যাকেজ মঞ্জুর হয়েছে। মন্ত্রিসভার কমিটির নোটে বলা হয়েছে, ২০১১ সালের জুলাই মাসে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রধানমন্ত্রীকে একটি চিঠি দিয়েছিলেন। তাতে বলা হয়েছিল আর্থিক সঙ্কটের কারণে জঙ্গলমহল ও রাজ্যের অন্যান্য পিছিয়ে পড়া এলাকার উন্নয়নের কাজ ব্যাহত হচ্ছে। মুখ্যমন্ত্রীর দাবি ছিল, রাজ্যের পিছিয়ে পড়া এলাকার উন্নয়নের জন্য ১৯ হাজার কোটি টাকা বরাদ্দ করুক কেন্দ্র।
তার প্রেক্ষিতেই এই বিশেষ আর্থিক প্যাকেজ মঞ্জুর করেছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। তবে রাজ্য সরকারকে বরাদ্দ অর্থে যে উন্নয়নমুলক প্রকল্প নেওয়া হবে তার তালিকা ও বিবরণ যোজনা কমিশনকে দিতে হবে। রাজ্যের দেওয়ার ওই তালিকা খতিয়ে দেখতে একটি কমিটি গঠন করবে যোজনা কমিশন। সেই কমিটিই বিভিন্ন প্রকল্পের জন্য অর্থ দেবে।
জানা গেছে ইতিমধ্যেই কেন্দ্রীয় মন্ত্রিসভা যোজন কমিশনকে চলতি আর্থিক বছরে রাজ্যের জন্য যত বেশি সম্ভব প্রকল্প অনুমোদন করতে নির্দেশ দিয়েছে। আর্থিক প্যাকেজ ইস্যুতে কেন্দ্র-রাজ্য চাপানউতোর বহুদিন ধরে চলছে। কিছুদিন আগে রাজভবনে মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকে কেন্দ্রীয় অর্থমন্ত্রী প্রণব মুখোপাধ্যায় পরিষ্কার জানিয়ে দিয়েছিলেন পশ্চিমবঙ্গকে আলাদা করে বাড়তি অর্থ দেওয়া সম্ভব নয়। কিন্তু তা সত্ত্বেও বাড়তি অর্থ মঞ্জুর করল কেন্দ্র। সম্ভবত এফডিআই বিতর্কে কোণঠাসা কেন্দ্র জোটশরিক তৃণমূলকে খুশি রাখতেই এই সিদ্ধান্ত নিয়েছে।

.