EPFO সদস্যদের জন্য বড় খবর, PF এবং পেনশন অ্যাকাউন্ট আলাদা হতে পারে

ইপিএফও এবং ইপিএস অ্যাকাউন্ট পৃথকীকরণের বিষয়ে অভ্যন্তরীণ সরকারি প্যানেলে বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা হয়।

Updated By: Jun 23, 2021, 12:14 PM IST
EPFO সদস্যদের জন্য বড় খবর, PF এবং পেনশন অ্যাকাউন্ট আলাদা হতে পারে

নিজস্ব প্রতিবেদন: EPFO সদস্যদের জন্য বড় খবর। মোদী সরকার মাসিক পেনশনের সুরক্ষার জন্য কর্মচারী প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO) এর আওতাভুক্ত সেক্টরের কর্মীদের প্রভিডেন্ট ফান্ড এবং পেনশন অ্যাকাউন্টগুলি পৃথক করা হতে পারে। দেখা গিয়েছে, কর্মীরা যখন তাঁদের পিএফ-র টাকা পায়, তখন তাঁরা তাদের পেনশন অ্যাকাউন্ট থেকে টাকা সেই তুলে নেন। পিএফ এবং পেনশন একই অ্যাকাউন্টের অংশ। এক্ষত্রে দুটি অ্যাকাউন্ট আলাদা হলে টাকার হিসেব রাখতে সুবিধা হবে কর্মীদের।

করোনাকালে ক্রমশ বেড়েছে বেকারের সংখ্যা। গত বছর মহামারি শুরু হওয়ার পর  ২০২১ সালের ৩১ মে অবধি মোট ৭০.৬৩ লক্ষ কর্মী কাজ হারিয়ে পিএফ-র টাকা তুলে নিয়েছেন। ১ এপ্রিল ২০২০ সাল থেকে  ১৯ জুন ২০২১সাল পর্যন্ত যত জন কোভিড অ্যাডভান্সের কথা জানিয়ে পিএফ তুলে নেওয়ার দাবি জানিয়েছিল তার মধ্যে ৩.৯০ কোটির টাকা হাতে তুলে দেওয়া হয়েছে। 

আরও পড়ুন: New Wage Code:বাড়বে ছুটি? বেতন, PF এবং গ্র্যাচুয়টিতে পরিবর্তন আনছে মোদী সরকার

সিদ্ধান্ত চূড়ান্ত হলে, EPFO-র অধীনে PF এবং পেনশন প্রকল্পে দুটি পৃথক অ্যাকাউন্ট করা হবে। এতে PF অ্যাকাউন্ট থেকে টাকা তুলতে কোনও সমস্যা হবে না, পেনশনের অ্যাকাউন্টটি আলাদা রাখা হবে । এতে পেনশনের আয়ের পরিমাণ বাড়িয়ে তুলতে পারে মনে করা হচ্ছে। ইপিএফও এবং ইপিএস অ্যাকাউন্ট পৃথকীকরণের বিষয়ে অভ্যন্তরীণ সরকারি প্যানেলে বিষয়টি নিয়ে আলোচনা হয়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.