জঙ্গি হামলার আশঙ্কায় নিরাপত্তা বাড়ানো হল দেশের ১৯টি বিমানবন্দরে

দেশের গোয়েন্দা সূত্রে খবর, স্বাধীনতা দিবসের আগে যে কোনও সময় ভারতে বড়সড় হামলার প্রস্তুতি নিচ্ছে জঙ্গি সংগঠন জইশ-সহ পাকিস্তানের মদতপুষ্ট একাধিক জঙ্গি সংগঠন।

Updated By: Aug 8, 2019, 10:56 AM IST
জঙ্গি হামলার আশঙ্কায় নিরাপত্তা বাড়ানো হল দেশের ১৯টি বিমানবন্দরে
—প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন: জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপের পর থেকেই উপত্যকায় উত্তেজনার পারদ ক্রমশ চড়ছে। পাক-উস্কানি এবং অশান্তির আশঙ্কায় উপত্যকা জুড়ে নিরাপত্তা আরও আঁটোসাঁটো করা হয়েছে। উপত্যকার পরিস্থিতি খতিয়ে দেখতে সোপিয়ানের রাস্তায় নেমে স্থানীয়দের সঙ্গে কথা বলেছেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। কথা বলেছেন সেনা আধিকারিকদের সঙ্গেও। এরই মধ্যে দেশের গোয়েন্দা সূত্রে খবর, স্বাধীনতা দিবসের আগে যে কোনও সময় ভারতে বড়সড় হামলার প্রস্তুতি নিচ্ছে জঙ্গি সংগঠন জইশ-সহ পাকিস্তানের মদতপুষ্ট একাধিক জঙ্গি সংগঠন। দেশের ১৯টি গুরুত্বপূর্ণ বিমানবন্দরে নিরাপত্তা আরও আঁটোসাঁটো করার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় বিমান মন্ত্রকের অসামরিক বিমান পরিবহন সুরক্ষা ব্যুরো ‘দ্য বুরো অব সিভিল এভিয়েশন সিকিউরিটি’ (বিসিএএস)।

প্রতিটি রাজ্যের পুলিস-প্রসাশনকে সতর্ক করে দেওয়া হয়েছে। দেশের গুরুত্বপূর্ণ বিমানবন্দরগুলির নিরাপত্তার দায়িত্বে থাকা আধিকারিকদের সতর্ক করে দেওয়া হয়েছে। সতর্ক থাকতে বলা হয়েছে সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্স-কেও। যাত্রীবাহী বিমানগুলির ক্ষেত্রে বাড়ানো হয়েছে নজরদারি। শুধু যাত্রিবাহী বিমানই নয়, প্যারাগ্লাইডার, হট এয়ার বেলুন-এর মতো অপ্রচলিত আকাশযানের ক্ষেত্রেও কড়া নজরদারির নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্রের তরফে। একটি নির্দেশিকা জারি করে কেন্দ্রের পক্ষ থেকে সতর্ক করা হয়েছে বায়ুসেনা ঘাঁটি বা বিমান প্রশিক্ষণ কেন্দ্রগুলিকেও।

আরও পড়ুন: ডাক পরিষেবা ভবনের ছাদ ভেঙে কয়েম্বাত্তুর স্টেশনে মৃত ২, আহত ৩

বিসিএএস পক্ষ থেকে প্রতিটি বিমানবন্দরের প্রবেশ পথে, পার্কিং লটে, বিমানবন্দরে যাত্রীদের সঙ্গে দেখা করতে আসা ব্যক্তিদের দাঁড়ানোর জায়গায় নিরাপত্তা আরও বাড়ানো হয়েছে। লাগেজ চেকিং-এর ক্ষেত্রে নজরদারি আরও কয়েক ধাপ বাড়ানো হয়েছে।

.