পণ্যের গায়ে জিএসটিসহ সংশোধীত মূল্য না লিখলে কড়া শাস্তি, জানাল কেন্দ্র

নতুন কিংবা এখনও বিক্রি হয়নি যা স্টকে রয়েছে এবং যা জিএসটির আওতায় পড়ে এমন জিনিসের উপর জিএসটিসহ নতুন দাম না লিখলে হতে পারে কঠিন শাস্তি, জানাল কেন্দ্রীয় সরকার। এক্ষেত্রে এমনকি ১ বছরের কারাদণ্ডও এবং এক লক্ষ টাকা পর্যন্ত জরিমানাও জুটতে পারে কপালে। পাশাপাশি, বিভিন্ন সংস্থাকে সমঝে দিয়ে বলা হয়েছে তারা যদি জিএসটির সুবিধা পেয়েও তা গ্রাহক বা ক্রেতাকে না দেন, তাহলেও কড়া পদক্ষেপ নেওয়া হবে তাদের বিরুদ্ধে।

Updated By: Jul 7, 2017, 09:45 PM IST
পণ্যের গায়ে জিএসটিসহ সংশোধীত মূল্য না লিখলে কড়া শাস্তি, জানাল কেন্দ্র

ওয়েব ডেস্ক: নতুন কিংবা এখনও বিক্রি হয়নি যা স্টকে রয়েছে এবং যা জিএসটির আওতায় পড়ে এমন জিনিসের উপর জিএসটিসহ নতুন দাম না লিখলে হতে পারে কঠিন শাস্তি, জানাল কেন্দ্রীয় সরকার। এক্ষেত্রে এমনকি ১ বছরের কারাদণ্ডও এবং এক লক্ষ টাকা পর্যন্ত জরিমানাও জুটতে পারে কপালে। পাশাপাশি, বিভিন্ন সংস্থাকে সমঝে দিয়ে বলা হয়েছে তারা যদি জিএসটির সুবিধা পেয়েও তা গ্রাহক বা ক্রেতাকে না দেন, তাহলেও কড়া পদক্ষেপ নেওয়া হবে তাদের বিরুদ্ধে।

এদিকে, জিএসটি চালুর একসপ্তাহের মধ্যেই, তাকে পাঠক্রমে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নিল দিল্লি বিশ্ববিদ্যালয়। ইতিমধ্যেই অনুমোদন দিয়েছে বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কাউন্সিল। এই শিক্ষাবর্ষেই বিশ্ববিদ্যালয়ের কমার্স কোর্সের অন্তর্ভুক্ত করা হবে জিএসটি। পড়ুয়াদের একইসঙ্গে পড়ানো হবে পরোক্ষ কর ও জিএসটি। বিশ্ববিদ্যালয়ের তরফে জানানো হয়েছে, নতুন করব্যবস্থার সঙ্গে ছাত্রছাত্রীদের পরিচিত করার উদ্দেশ্যেই এই পদক্ষেপ। পাঠক্রমে থাকবে জিএসটির কাঠামো, জিএসটি কাউন্সিল, কেন্দ্র-রাজ্য জিএসটি নেটওয়ার্ক প্রভৃতি। (আরও পড়ুন- আসলটা হারিয়ে ফেলেছেন? অনলাইনে সংগ্রহ করুন আধার কার্ডের ডুপ্লিকেট)

.