ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার সংযুক্তিকরণের সময়সীমা পিছল

আধার সংযুক্তিকরণ নিয়ে সময়সীমা পিছলেও, নতুন ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলার ৬ মাসের মধ্যে আধার তথ্য জমা দেওয়ার নিয়ম আগের মতই বহাল থাকছে।

Updated By: Dec 13, 2017, 05:22 PM IST
ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার সংযুক্তিকরণের সময়সীমা পিছল

নিজস্ব প্রতিবেদন : পিছিয়ে গেল আধারের সঙ্গে ব্যাঙ্ক অ্যাকাউন্ট সংযুক্তিকরণের চূড়ান্ত সময়সীমা। তবে নতুন সময়সীমা এখনও নির্দিষ্ট করে জানায়নি কেন্দ্র।

জুন মাসে আধারের সঙ্গে ব্যাঙ্ক অ্যাকাউন্ট সংযুক্তিকরণ বাধ্যতামূলক বলে ঘোষণা করে কেন্দ্র। আধারের সঙ্গে ব্যাঙ্ক অ্যাকাউন্ট লিঙ্ক করার জন্য চূড়ান্ত সময়সীমা ধার্য করা হয় ৩১ ডিসেম্বর। সেই সময়সীমাই এবার পিছিয়ে দিল কেন্দ্র।

মঙ্গলবার অর্থ মন্ত্রকের রাজস্ব দফতরের পক্ষ থেকে এক নির্দেশিকা জারি করা হয়। সেখানেই ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার সংযুক্তিকরণের চূড়ান্ত সময়সীমা পিছিয়ে দেওয়ার কথা জানানো হয়েছে। একইসঙ্গে জানানো হয়েছে, নতুন ডেডলাইনের ব্যাপারে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। আলোচনা সাপেক্ষে নতুন ডেডলাইন স্থির করা হবে। তবে নতুন ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলার ৬ মাসের মধ্যে আধার তথ্য জমা দেওয়ার নিয়ম আগের মতই বহাল থাকছে।

প্রসঙ্গত, শুক্রবারই আধারের সঙ্গে প্যান সংযুক্তিকরণের চূড়ান্ত সময়সীমা ৩১ ডিসেম্বর থেকে বাড়িয়ে ৩১ মার্চ করেছে কেন্দ্র। একইসঙ্গে শর্তসাপেক্ষে সামাজিক প্রকল্পের ক্ষেত্রে আধার সংযুক্তিকরণের সময়সীমা বাড়িয়ে ৩১ মার্চ করা হয়েছে। সূত্রের খবর, ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার সংযুক্তিকরণের চূড়ান্ত সময়সীমাও বাড়িয়ে ৩১ মার্চ করা হচ্ছে।

আরও পড়ুন, মুকুল রায়ের ফোনে আড়িপাতার অভিযোগ খারিজ করল দিল্লি হাইকোর্ট

উল্লেখ্য, আধার মামলা এখনও সুপ্রিম কোর্টে বিচারাধীন। আধার সংযুক্তিকরণের ফলে কোনও ব্যক্তির গোপনীয়তার অধিকার খর্ব হচ্ছে কিনা, সেই মর্মেই দায়ের হয়েছে মামলা। এখনও সেই মামলার চূড়ান্ত রায় আসা বাকি।

.