Aarogya Setu: আরোগ্য সেতু অ্যাপ অচল, উধাও বিপুল পরিমাণ তথ্য! আপনি নিরাপদ তো?

এই অ্যাপের এখন কোনও প্রাসঙ্গিতা নেই, আরটিআইয়ের জবাবে জানাল কেন্দ্র। 

Updated By: Aug 8, 2022, 08:42 PM IST
Aarogya Setu: আরোগ্য সেতু অ্যাপ অচল, উধাও বিপুল পরিমাণ তথ্য! আপনি নিরাপদ তো?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ডেস্ক: বিপুল পরিমাণ তথ্য এখন কোথায়? আদৌ সুরক্ষিত আছে তো? করোনা সংক্রমণের ভয়াবহতা কমতেই 'প্রাসঙ্গিকতা' হারিয়েছিল আরোগ্য সেতু অ্যাপ। এবার অ্যাপটি অচল হয়ে গেল! কেন? আরোগ্য সেতুর 'ডেটা অ্যাকসেস ও শেয়ারিং প্রোটোকল' বন্ধ করে দিয়েছে কেন্দ্রীয় সরকার। 

করোনা আতঙ্কে তখন কাঁপছে গোটা দেশ। লকডাউনের সময়ে আরোগ্য সেতু অ্যাপের ব্যবহার বাধ্যতামূলক বলে ঘোষণা করে কেন্দ্রীয় সরকার। এমনকী, ট্রেন বা বাসে নির্দিষ্ট গন্তব্য পৌঁছনোর জন্যও মোবাইলে এই অ্যাপ রাখা ছিল আবশ্যক। এখন পরিস্থিতি বদলে গিয়েছে। করোনার সেই ভয়াবহতা আর নেই। বরং এই ভাইরাস কার্যত 'গা-সওয়া' হয়ে গিয়েছে।

অতিমারী পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আসতেই আরোগ্য সেতু অ্যাপের ব্যবহার কমে যায়। মোবাইল থেকে অ্যাপটি মুছে ফেলেন বহু মানুষ। ফলে 'ডাউন' হয়ে যায় আরোগ্য সেতু। এখন অ্যাপটির কী অবস্থা? তথ্য জানার অধিকার আইনে কেন্দ্রীয় সরকারের কাছে জানতে চেয়েছিল ইন্টারনেট ফ্রিডম ফাউন্ডেশন নামে একটি সংস্থার।

আরও পড়ুন: Taj Mahal: স্বাধীনতা দিবসে দেশের সব সৌধ সাজবে তেরঙ্গা আলোয়, একমাত্র ব্যতিক্রম তাজমহল

কী জানা গেল? কেন্দ্রীয় সরকার জানিয়েছেন, ২০২২ সালের ২০ মে থেকে  আরোগ্য সেতুর অ্য়াপের ডেটা অ্য়াকসেস ও শেয়ারিং প্রোটোকল' বন্ধ করে দেওয়া হয়েছে। অর্থাৎ এই অ্যাপের মাধ্যমে আর কোনও তথ্য আদানপ্রদান করা যাবে না। কেন? আরোগ্য় সেতু অ্য়াপটি তৈরি করেছিল ন্যাশনাল ইনফরমেশন সেন্টার নামে একটি সংস্থা। সেই সংস্থার মুখপাত্র জানিয়েছেন, এখন আরোগ্য সেতুর কোনও গুরুত্ব বা প্রাসঙ্গিকতা নেই। সেকারণেই অ্যাপের  'ডেটা অ্য়াকসেস ও শেয়ারিং প্রোটোকল' বন্ধ করে দেওয়া হয়েছে। শুধু তাই নয়, আগামী দিনে কনট্যাক্ট ট্রেসিং অ্যাপটি জাতীয় অ্য়াপে পরিণত করা হচ্ছে!

এর আগে, লকডাউনের সময়ে যখন আরোগ্য সেতু অ্য়াপ বাধ্য়তামূলক ছিল, তখন কেন্দ্রের বিরুদ্ধে সাধারণ মানুষের উপর নজরদারিরও অভিযোগ তুলেছিল বিরোধীরা। এমনকী, তথ্য চুরির আশঙ্কা প্রকাশ করেছিল তারা। এরপর ধাপে ধাপে আরোগ্য সেতু ব্যবহার সংক্রান্ত নিয়ম শিথিল করার প্রক্রিয়া শুরু করে কেন্দ্রীয় সরকার। এবার অচল করে দেওয়া হল অ্যাপটিকে।

আরও পড়ুন: Delhi-Kashmir Train: এক ট্রেনে ভূস্বর্গ ভ্রমণ! আইফেল টাওয়ারের থেকেও উঁচুতে ব্রিজ আর অপার বিস্ময়

এদিকে কেন্দ্রীয় সরকার যখন 'ডেটা অ্য়াকসেস ও শেয়ারিং প্রোটোকল' করে দিয়েছে, তখন আবার আরোগ্য সেতুর অ্যাপের ব্যবহার বাড়ছে।  এবছরের এপ্রিল ও জুন মাসে আরোগ্য় সেতু অ্য়াপ ডাউনলোড করেছেন ৫ লক্ষ মানুষ। মার্চে সংখ্যাটা ছিল ১১ লক্ষ। আরোগ্য সেতু সঙ্গে জুড়ে কো-উইন পোর্টালটি। ফলে ভ্যাকসিনের শংসাপত্র পেতেও আরোগ্য সেতু ডাউনলোড করছেন অনেকেই।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.