দ্বিতীয় ঢেউয়ে রাজ্যগুলির Oxygen Death-এর তথ্য চাইল কেন্দ্র

সমস্ত রাজ্য থেকে অক্সিজেন-সম্পর্কিত মৃত্যু-তথ্য সংগ্রহ করছে কেন্দ্র।

Updated By: Jul 27, 2021, 07:48 PM IST
 দ্বিতীয় ঢেউয়ে রাজ্যগুলির Oxygen Death-এর তথ্য চাইল কেন্দ্র

নিজস্ব প্রতিবেদন: সংসদের বাদল অধিবেশন শেষ হবে অগস্টের মাঝামাঝি। তারই মধ্যে পেশ হবে রাজ্যগুলির অক্সিজেনের অভাবে রোগীমৃত্যুর তালিকা। কেন্দ্র তড়িঘড়ি রাজ্যগুলির কাছ থেকে চেয়ে পাঠাল এই মৃত্যু-তথ্য।  

কেন্দ্রীয় সরকার (The government of India) second Covid wave-এর জেরে রাজ্যগুলিতে অক্সিজেনের অভাবে যত মৃত্যু ঘটেছে তার তথ্য চাইল। এই তথ্য সংগ্রহ করে ও সম্পূর্ণ তালিকা তৈরি করে তা সংসদে পেশ করা হবে। আগামী ১৩ অগস্ট সংসদে (Parliament) বাদল অধিবেশন (monsoon session) শেষ হবে। তার আগেই পেশ করা হবে এই তথ্য। 

আরও পড়ুন: পেগাসাসে সর্বদল ডাকুন প্রধানমন্ত্রী, সবার মতামত নিন, মোদী-সাক্ষাতের পর Mamata

এ বছরের শুরু থেকেই করোনা সংক্রমণজনিত অসুস্থতা ও মৃত্যু দেশের স্বাস্থ্য পরিকাঠামোর উপর প্রভূত চাপ ফেলেছিল। হাসপাতালে শয্যার অপ্রতুলতা, ওষুধের স্বল্পতা, টিকার ঘাটতি এবং মেডিক্যাল পরিষেবাসংক্রান্ত আরও নানা অভাব দেশকে সঙ্কটের মুখে ঠেলে দিয়েছিল।

তবে তার মধ্যে সব চেয়ে ভয়ানক ছিল মেডিক্যাল অক্সিজেনের ঘাটতি (shortage of medical oxygen)। ঘাটতি এমন পর্যায়ে পৌঁছেছিল যে, জরুরি ভিত্তিতে ভারতকে বাইরে থেকে অক্সিজেন আমদানিও করতে হয়েছিল। বহু রোগী অক্সিজেনের অভাবে মারাও যান। 
  
শুধু গোয়াতেই  (Goa) ৮০-র উপর রোগী মারা গিয়েছিলেন।  অন্ধ্রপ্রদেশের ঘটনা আরও মারাত্মক। সেখানে ১১ জন কোভিড রোগীকে  ICU-তে রাখা হয়েছিল। কিন্তু হঠাত্‍ই অক্সিজেন সরবরাহ বন্ধ হয়ে যায়। মারা যান তাঁরা। এক ধরনের ঘটনা ঘটেছিল হায়দরাবাদেও। 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: কোভিডকালে বাংলায় অনাথ মাত্র ২৭ শিশু! রাজ্যের তথ্যে 'বিশ্বাস নেই' সুপ্রিম কোর্টের

.