Hindutva Politics: হিমালয় থেকে ভারত মহাসাগর পর্যন্ত সবাই হিন্দু, নতুন সংজ্ঞা দিলেন কেন্দ্রীয় মন্ত্রী

মহারাষ্ট্রের রাজনীতি বর্তমানে অজান এবং হনুমান চালিসাকে কেন্দ্র করে আবর্তিত হচ্ছে

Updated By: May 1, 2022, 09:35 AM IST
Hindutva Politics: হিমালয় থেকে ভারত মহাসাগর পর্যন্ত সবাই হিন্দু, নতুন সংজ্ঞা দিলেন কেন্দ্রীয় মন্ত্রী

নিজস্ব প্রতিবেদন: শনিবার কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী কুমার চৌবে দাবি করেছেন যে 'হিন্দু' একটি ভৌগলিক পরিচয়। সুতরাং, হিমালয় এবং ভারত মহাসাগরের মধ্যে বসবাসকারী সমস্ত মানুষ হিন্দু। 

হায়দ্রাবাদে ইন্ডিয়া পলিসি অর্গানাইজেশন আয়োজিত 'ডিজিটাল হিন্দু সেমিনার'-এর দশম সংস্করণে কেন্দ্রীয় প্রতিমন্ত্রী এই মন্তব্য করেছেন।

কেন্দ্রীয় মন্ত্রী আরও বলেন, "অনেক বিদেশী বুদ্ধিজীবী একমত যে আমাদের দেশ জ্ঞানের দেশ। আমাদের সকলের ভারতীয় হিসেবে গর্বিত হওয়া উচিত। আমি বিশ্বাস করি যে হিন্দু একটি জীবনধারা এবং আমাদের কখনই 'হিন্দু' শব্দটিকে সীমাবদ্ধ করা উচিত নয়। হিন্দু একটি ভৌগলিক পরিচয়। হিমালয় থেকে ভারত মহাসাগরের ভূখণ্ডে বসবাসকারী সকল মানুষই হিন্দু।"

সম্প্রতি, কেন্দ্রীয় প্রতিমন্ত্রী অশ্বিনী কুমার চৌবে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেকে আক্রমণ করেন। সারা দেশে, বিশেষ করে মহারাষ্ট্রে চলতে থাকা লাউডস্পিকার বিতর্ক নিয়ে আক্রমণ করেন তিনি। তিনি বলেন, "আমি দেখেছি হনুমান চালিসা পাঠ করা অথবা ভগবান রামের নাম নেওয়ায় গ্রেফতার করা হয়েছে। এই পুরো ঘটনাটি অবশ্যই ঠাকরে সাহেবের (প্রয়াত শিবসেনা প্রধান বাল ঠাকরে) আত্মাকে আঘাত করেছে।"

আরও পড়ুন: 'কোনও মুসলিম মহিলা চায় না তার স্বামী ঘরে তিনজন স্ত্রী নিয়ে আসুক', UCC-র পক্ষে মত অসমের মুখ্যমন্ত্রীর

মহারাষ্ট্রের রাজনীতি বর্তমানে অজান এবং হনুমান চালিসাকে কেন্দ্র করে আবর্তিত হচ্ছে। মহারাষ্ট্র নবনির্মাণ সেনা (এমএনএস,হিন্দুত্বের পথে দ্রুত এগিয়ে চলেছে। আসলে, কংগ্রেস এবং এনসিপির সঙ্গে শিবসেনা হাত মেলানোর পর, রাজ ঠাকরেও তার রাজনৈতিক ট্র্যাক পরিবর্তন করেছেন। এই ওবস্থায় মারাঠি পরিচয়ের পরিবর্তে তিনি এমন ইস্যু তুলছেন, যা জঙ্গি হিন্দুত্বকে শান দেয় বলে মনে করা হচ্ছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.