উদ্বেগজনক হারে বাড়ছে কোভিড সংক্রমণ, ৬ রাজ্যকে কড়া চিঠি কেন্দ্রের

 "এমন কিছু রাজ্য রয়েছে যারা সম্ভাব্য স্থানীয়ভাবে সংক্রমণ বৃদ্ধির দিকে ইঙ্গিত করছে। বেশি সংখ্যক কেস রিপোর্ট করছে।'' ৪ মাসেরও বেশি সময় পর একদিনে ৭০০ টিরও বেশি নয়া কোভিড সংক্রমণের কেস রেকর্ড হয়েছে। 

Updated By: Mar 17, 2023, 10:28 AM IST
উদ্বেগজনক হারে বাড়ছে কোভিড সংক্রমণ, ৬ রাজ্যকে কড়া চিঠি কেন্দ্রের
ফাইল ফোটো

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দেশে আবার বাড়ছে কোভিড। ৬ রাজ্যে উদ্বেগজনক কোভিড সংক্রমণের হার। এই পরিস্থিতিতে ৬ রাজ্যকে চিঠি দিল কেন্দ্র। যে চিঠিতে স্পষ্ট বলা হয়েছে, 'সংক্রমণ হারের গতি রোধ করতে পরিস্থিতির উপর কড়া নজর রাখতে ও সেই অনুযায়ী ব্যবস্থা নিতে হবে রাজ্যকে। এটা খুবই জরুরি।' 

বিশেষ করে ৬টি রাজ্যে কোভিডের সংক্রমণের ঘটনা বেড়ে যাওয়ায় কেন্দ্র তাদের চিঠি দিয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব বুধবার মহারাষ্ট্র, গুজরাট, তেলেঙ্গানা, তামিলনাড়ু, কেরালা এবং কর্ণাটককে চিঠি দেন। চিঠিতে ভাইরাল সংক্রমণের আকস্মিক বৃদ্ধি নিয়ন্ত্রণে সংশ্লিষ্ট রাজ্য প্রশাসনকে মনোনিবেশ করার কথা বলেন। পরীক্ষার হার বাড়ানো, চিকিত্সা, ট্র্যাকিং এবং টিকা দেওয়ার উপর জোর দিতে বলেছেন চিঠিতে।

স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ চিঠিতে লিখেছেন, "এমন কিছু রাজ্য রয়েছে যারা সম্ভাব্য স্থানীয়ভাবে সংক্রমণ বৃদ্ধির দিকে ইঙ্গিত করছে। বেশি সংখ্যক কেস রিপোর্ট করছে।'' প্রসঙ্গত, বৃহস্পতিবার সকালে আপডেট হওয়া কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুসারে, ৪ মাসেরও বেশি সময় পর একদিনে ৭০০ টিরও বেশি নয়া কোভিড সংক্রমণের কেস রেকর্ড হয়েছে। যা সক্রিয় আক্রান্তের সংখ্যা ৪,৬২৩-এ নিয়ে গিয়েছে। এর আগে গত বছর ১২ নভেম্বর দেশে দৈনিক ৭৩৪ জন আক্রান্ত রেকর্ড হয়েছিল।

এই পরিস্থিতিতে কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ তাই চিঠিতে স্পষ্ট জানিয়েছেন, 'এটি অপরিহার্য যে রাজ্যকে অবশ্যই কঠোর নজরদারি বজায় রাখতে হবে। উদ্বেগজনক হারে সংক্রমণ বাড়তে থাকলেই তা নিয়ন্ত্রণ করার জন্য কঠোর পদক্ষেপ নিতে হবে। প্রয়োজন হলে আগে থেকে পদক্ষেপ নিতে হবে।' চিঠিতে রাজ্যগুলিকে কোভিড পরিস্থিতি পর্যালোচনায় ক্ষুদ্র স্তরে (জেলা এবং উপ-জেলা) পরীক্ষা করার পরামর্শ দেওয়া হয়েছে।  

আরও পড়ুন, H3N2 Virus Updates: H3N2-র থাবা এবার অসমেও! মৃত্যু ১, দেশ জুড়ে আতঙ্ক ক্রমশ বাড়ছে...

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.