শেল কোম্পানি নিষিদ্ধ করে উদ্ধার ১০০ কোটি ডলার, দাবি সরকারের

Updated By: Oct 24, 2017, 06:41 PM IST
শেল কোম্পানি নিষিদ্ধ করে উদ্ধার ১০০ কোটি ডলার, দাবি সরকারের
ফাইল চিত্র

সংবাদ সংস্থা: শেল কোম্পানিগুলিকে আগেই বাতিল করা হয়েছিল, এবার সেই কোম্পানিগুলি থেকে কত পরিমাণ অর্থ উদ্ধার করা গিয়েছে, তা সমক্ষে নিয়ে এল কেন্দ্র। কর্পোরেট বিষয়ক মন্ত্রকের মন্ত্রী পি. পি. চৌধুরি জানান, ২ লক্ষের বেশি সংস্থা  শেল কোম্পানি এবং তার ব্যাঙ্ক অ্যাকাউন্ট বাজেয়াপ্ত করা হয়েছিল। সেখান থেকে ১০০ কোটি ডলারের বেশি অর্থ উদ্ধার করা গিয়েছে।

আরও পড়ুন-দু’লক্ষের বেশি ‘শেল কোম্পানি’র রেজিস্ট্রেশন বাতিল কেন্দ্রের

গত নভেম্বরে নোটবন্দির পর শেল কোম্পানিগুলির উপর কড়া পদক্ষেপ নিয়েছে মোদী সরকার। কালো টাকা রুখতে এই সব কোম্পানির উপর নজরদারি চালানো যে দরকার সে বিষয়ে বারবার হুঁশিয়ারি দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সূত্রে খবর, তদন্তে নেমে সিরিয়াস ফ্রড ইনভেস্টিগেশন অফিস (এসএফআইও) ১৫০৫টি সংস্থাকে কোম্পানি অ্যাক্ট লঙ্ঘনে অভিযুক্ত করেছে। পাশাপাশি, ৮০৯টি এমন কোম্পানির হদিশ মিলেছে যেগুলির সম্পর্কে সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অব ইন্ডিয়া (সেবি)-র কাছে কোনও তথ্যই নেই।

আরও পড়ুন- এনআইএ-র হাতে গ্রেফতার সালাউদ্দিন পুত্র ইউসুফ

শেল কোম্পানির থেকে উদ্ধার হওয়া অর্থ প্রসঙ্গে এদিন মন্ত্রী পি. পি. চৌধুরি বলেন, “আমাদের লক্ষ্য ভারতীয় কোম্পানির উপর বিনিয়োগে আস্থা বাড়ানো। এই পদক্ষেপ নিঃসন্দেহে বিদেশি বিনিয়োগকারীদের উত্সাহ যোগাবে।” শেল কোম্পানি উপর নিষেধাজ্ঞা জারি করলে  বিনিয়োগকারীদের কাছে কোম্পানির বিশ্বাসযোগ্যতা আরও বাড়বে বলে মনে করছে কেন্দ্র। 

.