সরকারি প্রকল্পে আধার লিঙ্কিংয়ের সময়সীমা বাড়াল কেন্দ্র

Updated By: Oct 25, 2017, 05:12 PM IST
সরকারি প্রকল্পে আধার লিঙ্কিংয়ের সময়সীমা বাড়াল কেন্দ্র

নিজস্ব প্রতিবেদন: সরকারি প্রকল্পে আধার সংযুক্তিকরণের সময়সীমা বাড়াল কেন্দ্র। বুধবার সুপ্রিম কোর্টে হলফনামা দিয়ে কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে, আগামী ৩১ মার্চ পর্যন্ত সরকারি প্রকল্পের সঙ্গে আধার সংযুক্ত করার সময় পাবে সাধারণ মানুষ।। যারা এখনো আধার নম্বর করাননি তাদের ২০১৮-র ৩১ মার্চের মধ্যে তা করতে হবে। দেশে আধার বাধ্যতামূলক হবে কিনা তা নিয়ে সুপ্রিম কোর্টে পরবর্তী শুনানি ৩০ অক্টোবর।

আরও পড়ুন- ভিনজাতে বিয়ে করায় ফতোয়া, মসজিদ কমিটির বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে পুলিশ

আধার বাধ্যতামূলক করায় সাধারণ মানুষ বিভিন্ন ভবে হয়রানির মুখে পড়ছেন বলে সরব হয়েছেন বিরোধীরা। বুধবার তৃণমূলের দলীয় সভায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আধার নিয়ে মোদী সরকারের তীব্র সমালোচনা করেন। তিনি স্পষ্ট হুঁশিয়ারি দেন, মোবাইলে আধার লিঙ্ক না করালে কী করবে কেন্দ্রে? সংযোগ কেটে দিলে দিক। তিনি আরও বলেন, “আধার বাধ্যতামূলক করে জনগণের ব্যক্তিজীবনে হস্তক্ষেপ করতে চাইছে কেন্দ্র।”

আরও পড়ুন- যেকোনও সময় উরির মত হামলা হতে পারে, সতর্ক করলেন সেনাপ্রধান

এদিকে মোবাইল নম্বরের সঙ্গে আধার সংযুক্তিকরণ আরও সহজ করতে চলেছে কেন্দ্রীয় সরকার। চলাচলে অক্ষম ব্যক্তিদের মোবাইল নম্বরের সঙ্গে আধার লিংক করানোর জন্য তার বাসস্থানে পৌঁছে যাবেন সংস্থার প্রতিনিধি। এছাড়া ওয়ান টাইম পাসওয়ার্ড (ওটিপি)-র মাধ্যমে আধার সংযুক্ত করা যাবে।

উল্লেখ্য, চলতি বছরে ৩১ ডিসেম্বরের মধ্যে সরকারি প্রকল্পের সঙ্গে আধার সংযুক্ত করার নির্দেশ দিয়েছিল কেন্দ্র।

.