ভারত-পাক উত্তপ্ত পরিস্থিতিতেও নির্ধারিত সময়েই লোকসভার ভোট: নির্বাচন কমিশনার

প্রতিটি পোলিং বুথেই থাকবে ভিভিপ্যাট মেশিন, জানাল কমিশন। 

Updated By: Mar 1, 2019, 08:25 PM IST
ভারত-পাক উত্তপ্ত পরিস্থিতিতেও নির্ধারিত সময়েই লোকসভার ভোট: নির্বাচন কমিশনার

নিজস্ব প্রতিবেদন: ভারত-পাকিস্তানের মধ্যে উত্তপ্ত পরিস্থিতির মধ্যেও দেশে যথা সময়ে নির্বাচনে হবে বলে জানিয়ে দিলেন প্রধান নির্বাচন কমিশনার সুনীল অরোরা। নির্বাচনী পর্যবেক্ষণের জন্য গত দু'দিন ধরে উত্তরপ্রদেশে রয়েছেন প্রধান নির্বাচন কমিশনার। 

পুলওয়ামা হামলার পর পড়শি দেশের সঙ্গে ভারতের সম্পর্ক আরও অবনতি হয়েছে। ভারতের এয়ার স্ট্রাইকের পর পরিস্থিতি আরও উত্তপ্ত। এমন অবস্থায় কি আদৌ লোকসভার ভোট সম্ভব? সাংবাদিকদের প্রশ্নে সুনীল অরোরার জবাব, নির্ধারিত সময়েই হবে ভোটগ্রহণ। 

সুনীল অরোরা আরও জানান, নিয়ম মেনেই দেশ ও বিদেশের সম্পত্তির বিস্তারিত তথ্য জমা দিতে হবে প্রার্থীকে। সেই তথ্য খতিয়ে দেখবে আয়কর দফতর। কোনওরকম অসংগতি থাকলে কড়া ব্যবস্থা নেবে কমিশন। নির্বাচন কমিশনের ওয়েবসাইটেও প্রার্থীদের সম্পত্তি সংক্রান্ত তথ্য দেওয়া থাকবে।

ভোট সংক্রান্ত যে কোনও অভিযোগ কমিশনে জানাতে পারবেন সাধারণ ভোটার। অভিযোগকারীর নাম গোপন রেখে ব্যবস্থা নেবে নির্বাচন কমিশন। নির্বাচন কমিশনার বলেন,''ভোটারদের জন্য শীঘ্রই C-Vigil অ্যাপ আনতে চলেছে কমিশন। ওই অ্যাপে অভিযোগ করতে পারবেন ভোটাররা। অভিযোগকারীর নাম গোপন থাকবে। এছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যমের উপরে নজরদারি করতে একটি কমিটি গঠন করব''।      

আরও পড়ুন- সন্ত্রাসে মদতদাতা পাকিস্তানের আটকে পড়া নাগরিকদের হাতে খাবার তুলে দিল ভারত

ইভিএমে ভোটগ্রহণ নিয়ে আপত্তি তুলেছে বিরোধীরা। কিন্তু, ইভিএম ব্যবহার করা হবে বলে আগেই জানিয়েছিল নির্বাচন কমিশন। এদিন সুনীল অরোরা আরও জানিয়ে দিলেন, ১,৬৩,৩৩১টি পোলিং বুথেই ব্যবহার করা হবে ভিভিপ্যাট মেশিন। 

.