গুরুত্বপূর্ণ বিষয়ে মূল্যায়ন, ৩ ঘণ্টা কমিয়ে ৯০ মিনিট, CBSE দ্বাদশের পরীক্ষা জুলাইয়ে?

কোভিডের কারণে কোনও পড়ুয়া পরীক্ষা দিতে না পারলে তাঁকে আর একটি সুযোগ দেওয়া হবে। 

Updated By: May 23, 2021, 08:17 PM IST
গুরুত্বপূর্ণ বিষয়ে মূল্যায়ন, ৩ ঘণ্টা কমিয়ে ৯০ মিনিট, CBSE দ্বাদশের পরীক্ষা জুলাইয়ে?

নিজস্ব প্রতিবেদন: গুরুত্বপূর্ণ বিষয়গুলির উপরে পরীক্ষা। অথবা সময় ৩ ঘণ্টার পরিবর্তে ৯০ মিনিট করা যেতে পারে। সিবিএসই-র দ্বাদশ শ্রেণির পরীক্ষা নিয়ে দুটি বিকল্প উঠে এল কেন্দ্র ও রাজ্য বৈঠকে। চলতিবছর এপ্রিলে সিবিএসই দ্বাদশ শ্রেণির পরীক্ষা পিছিয়ে দিয়েছিল কেন্দ্র। করোনার দ্বিতীয় ঢেউয়ের জেরে অনেক রাজ্য এখনই পরীক্ষার বিরোধী। এই প্রেক্ষাপটে রবিবার কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের নেতৃত্ব বৈঠক হল। সূত্রের খবর, বৈঠকে জুলাইয়ে পরীক্ষা করানোর প্রস্তাব দিয়েছে সিবিএসই। 

এ দিন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের নেতৃত্বে বৈঠকে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল, কেন্দ্রীয় নারী ও শিশুকল্যাণমন্ত্রী স্মৃতি ইরানি ও কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রী প্রকাশ জাভড়েকর। বৈঠকে ডাকা হয়েছিল সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের শিক্ষামন্ত্রী ও শিক্ষাসচিবদের। সেখানে দুটি বিকল্প দিয়েছে সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (CBSE)। প্রথম প্রস্তাব, ৩ মাসের মধ্যে পরীক্ষা নেওয়া সম্ভব। ১ মাস পরীক্ষার প্রস্তুতি। ২ মাসের মধ্যে পরীক্ষা ও রেজাল্ট প্রকাশ। শুধুমাত্র গুরুত্বপূর্ণ বিষয়গুলির পরীক্ষাই হবে। বাকি বিষয়গুলির নম্বর তার ভিত্তিতে দেওয়া হবে। অগাস্টে পরীক্ষা শুরু হতে পারে। তা শেষ হবে সেপ্টেম্বরের মধ্যে।   

সিবিএসই-র দ্বিতীয় প্রস্তাব, পরীক্ষার সময় ৩ ঘণ্টা থেকে কমিয়ে করা হোক ৯০ মিনিট। ১৯টি গুরুত্বপূর্ণ বিষয়ে পরীক্ষা দিতে হবে পড়ুয়াদের। একটি ভাষা বিষয় ও ৩টি নির্বাচিত বিষয়ের পরীক্ষা নেওয়া হবে। সেই নম্বরের ভিত্তিতে দেওয়া হবে পঞ্চম ও ষষ্ঠ বিষয়ের নম্বর। নির্দিষ্ট সংখ্যক পরীক্ষাকেন্দ্র থাকবে। নিজেদের স্কুলেও পরীক্ষা দিতে পারবেন ছাত্রছাত্রীরা।

কোভিডের কারণে কোনও পড়ুয়া পরীক্ষা দিতে না পারলে তাঁকে আর একটি সুযোগ দেওয়া হবে। সূত্রের খবর, প্রথম দফায় পরীক্ষা শুরু হতে পারে ১৫ জুলাই। দ্বিতীয় দফার পরীক্ষা অগাস্টের প্রথম সপ্তাহে। ৫ সেপ্টেম্বরের মধ্যে রেজাল্ট প্রকাশ করে দেওয়া হবে। এতে আপত্তি জানিয়েছে মহারাষ্ট্র ও দিল্লি। তারা দশম শ্রেণির মতো অভ্যন্তরীণ মূল্যায়নের পক্ষে মত দিয়েছে। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল জানান, ২৫ মে-র মধ্যে রাজ্যগুলি তাদের মতামত জানাবে। অভিভাবক ও ছাত্রছাত্রীরাও পরামর্শ দিতে পারবেন। ১ জুন বিষয়টি নিয়ে আলোচনার পর সিদ্ধান্ত নেওয়া হবে।

আরও পড়ুন- দ্রুত উদ্ধার, বিদ্যুৎ-টেলিকম পরিষেবা সচল রাখাতে নজর, Yaas নিয়ে বৈঠকে নির্দেশ Modi-র

        

Tags:
.