দুর্নীতি কাঁটায় বিদ্ধ UPA আমলের দুই হেভিওয়েট, চিদম্বরম এবং লালুর বাড়িতে সিবিআই এবং আয়কর দফতরের হানা

পি চিদম্বরম এবং লালুপ্রসাদ যাদব। দেশজুড়ে  দুই নেতা ও তাঁদের আত্মীয়দের বাড়ি এবং দফতরে হানা সিবিআই এবং আয়কর দফতরের। রাজনৈতিক প্রতিহিংসার অভিযোগে সরব বিরোধীরা। পাল্টা কটাক্ষ গেরুয়া শিবিরের।  দশ জনপথে দুই নেত্রীর বৈঠক ঘিরে দেশজুড়ে জল্পনা তুঙ্গে। ফের বিজেপি বিরোধী জোট তত্‍পরতা। আর ঠিক তখনই স্ক্যানারে UPA-এর দুই হেভিওয়েট। পি চিদম্বরম এবং লালুপ্রসাদ যাদব।

Updated By: May 16, 2017, 10:01 PM IST
দুর্নীতি কাঁটায় বিদ্ধ UPA আমলের দুই হেভিওয়েট, চিদম্বরম এবং লালুর বাড়িতে সিবিআই এবং আয়কর দফতরের হানা

ব্যুরো: পি চিদম্বরম এবং লালুপ্রসাদ যাদব। দেশজুড়ে  দুই নেতা ও তাঁদের আত্মীয়দের বাড়ি এবং দফতরে হানা সিবিআই এবং আয়কর দফতরের। রাজনৈতিক প্রতিহিংসার অভিযোগে সরব বিরোধীরা। পাল্টা কটাক্ষ গেরুয়া শিবিরের।  দশ জনপথে দুই নেত্রীর বৈঠক ঘিরে দেশজুড়ে জল্পনা তুঙ্গে। ফের বিজেপি বিরোধী জোট তত্‍পরতা। আর ঠিক তখনই স্ক্যানারে UPA-এর দুই হেভিওয়েট। পি চিদম্বরম এবং লালুপ্রসাদ যাদব।

CBI স্ক্যানারে চিদম্বরম-বাড়ি, দফতরে দিনভর তল্লাসি
পি চিদম্বরম। UPA আমলের দাপুটে অর্থমন্ত্রী। মোদী সরকারের নীতির সমালোচনায় বরাবর সরব। এবার দুর্নীতি কাঁটায় বিদ্ধ প্রবীণ কংগ্রেস নেতা।  চেন্নাই থেকে দিল্লি-গুরুগাঁও। মঙ্গলবার সকাল থেকে চিদম্বরম ও তাঁর ছেলে কার্তির বাড়ি এবং দফতরে পর পর সিবিআই হানা। কেন এই অভিযান?

অভিযোগ, ২০০৮ সালে INX মিডিয়াকে ফরেন ইনভেস্টমেন্ট প্রমোশন বোর্ডের ছাড়পত্র পাইয়ে দেওয়ার বিনিময়ে ১০ লক্ষ টাকা নেন কার্তি চিদম্বরম। সেসময় INX মিডিয়ার দায়িত্বে ছিলেন পিটার মুখার্জি ও ইন্দ্রাণী মুখার্জি। তাঁদের বাড়িতেও তল্লাসি চালায় CBI। চাঞ্চল্যকর শিনা বোরা খুনের তদন্তের সময় INX-এর এই আর্থিক অনিয়মের বিষয়টি সামনে আসে। পিটার-ইন্দ্রাণী ,কার্তি চিদম্বরম সহ কয়েকজনের বিরুদ্ধে মামলা দায়ের করেছে CBI। অপরাধমূলক ষড়যন্ত্র, প্রতারণা, সরকারি কর্মচারীর বিরুদ্ধে প্রভাব খাটানোর মত অভিযোগ আনা হয়েছে। অভিযোগে সরাসরি চিদম্বরমের নাম নেই। কিন্তু CBI-এর দাবি, INX মিডিয়াকে FIPB ছাড়পত্র দেওয়ার ক্ষেত্রে প্রভাব খাটিয়েছিলেন তত্‍কালীন অর্থমন্ত্রী পি চিদম্বরম। সব অভিযোগ উড়িয়ে পাল্টা কেন্দ্রকে নিশানা করেছেন চিদম্বরম।

ষড়যন্ত্র বলছে কংগ্রেস, পাল্টা কটাক্ষ বিজেপির
সরাসরি সংবাদমাধ্যমের সামনে মুখ খোলেননি। তবে বিবৃতিতে চিদম্বরমের দাবি, CBI এবং অন্য সংস্থাগুলিকে কাজে লাগিয়ে সরকার তাঁর ছেলে এবং ছেলের বন্ধুদের টার্গেট করছে। সরকার তাঁর মুখ বন্ধ করতে চাইছে।  FIPB-র সুপারিশ ও আইন মেনেই যা করার তা করা হয়েছে।

ফের বিপাকে লালুপ্রসাদ, বেনামি জমি ডিলে স্ক্যানারে
পশুখাদ্য কেলেঙ্কারির পর হাজার কোটি টাকার বেনামি জমি কেলেঙ্কারি। অভিযোগ, UPA আমলে রেলমন্ত্রী থাকাকালীন এই ডিলে কোটি কোটি টাকা লাভ করেন লালপ্রসাদ ও তাঁর মেয়ে মিসা ভারতী। মঙ্গলবার পাটনা থেকে দিল্লি-গুরুগাঁও সহ বাইশটি জায়গায় অভিযান। লালুপ্রসাদের বাড়ি থেকে ছেলে তেজস্বীর দফতর। দিনভর তল্লাসি আয়কর দফতরের। দুর্নীতির অভিযোগের মুখে পাল্টা কেন্দ্রকেই নিশানা করেছেন লালু। তদন্তকারী সংস্থাকে দিয়ে ভয় দেখিয়ে লাভ হবে না, লড়াই চলবে, প্রতিক্রিয়া লালুর। রাষ্ট্রপতি নির্বাচনকে সামনে রেখে নতুন করে বিজেপি বিরোধী মঞ্চ গড়ার তোড়জোড় চলছে। তার মাঝে দুর্নীতি ইস্যুতে স্ক্যানারে দুই বিরোধী নেতা।  সেই আঁচে তপ্ত জাতীয় রাজনীতি। 

.