Canada: ভারতকে এবার একেবারে 'ফরেন থ্রেট' বলে দাগিয়ে দিল কানাডা! কেন?

Canada: ভারতকে এবার একেবারে 'ফরেন থ্রেট' বলে দাগিয়ে দিল কানাডা। কানাডার সঙ্গে ভারতের দীর্ঘ মনকষাকষি চলছে। দুই দেশই দুই দেশের বিরুদ্ধে কড়া কড়া পদক্ষেপ করেছে এবং কড়া কড়া বার্তাও দিয়েছে।

Updated By: Feb 3, 2024, 05:55 PM IST
Canada: ভারতকে এবার একেবারে 'ফরেন থ্রেট' বলে দাগিয়ে দিল কানাডা! কেন?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতকে এবার একেবারে 'ফরেন থ্রেট' বলে দাগিয়ে দিল কানাডা। কানাডার সঙ্গে ভারতের দীর্ঘ মনকষাকষি চলছে। দুই দেশই দুই দেশের বিরুদ্ধে কড়া কড়া পদক্ষেপ করেছে এবং কড়া কড়া বার্তাও দিয়েছে।

আরও পড়ুন: kalpana chawla: ২১ বছর আগে মাটি ছোঁয়ার মাত্র ১৬ মিনিট আগে মহাকাশেই পুড়লেন কল্পনা! ঠিক কী ঘটেছিল সেদিন?

কয়েকদিন আগের খবর ছিল, কানাডার দুটি নির্বাচনকে ভারত প্রভাবিত করেছিল কি না, তা খতিয়ে দেখার কাজ শুরু করেছে জাস্টিন ট্রুডো প্রশাসন। নির্বাচনকে প্রভাবিত করতে ভারতের পাশাপাশি চিন ও রাশিয়ারও কোনও বিশেষ ভূমিকা ছিল কি না, তা-ও খতিয়ে দেখা হচ্ছে বলে জানানো হয়েছিল। এ কাজের দায়িত্ব দেওয়া হয়েছে কানাডার ফেডারেল কমিশনকে।

তদন্তভার পাওয়ার পর প্রাথমিক কাজও শুরু করে দিয়েছে ফেডারেল কমিশন। এই অভিযোগ সম্পর্কিত একাধিক নথি সরকারের থেকে চেয়ে পাঠানো হয়েছে তাদের তরফে। সেই সমস্ত নথি থেকে এই অভিযোগ সংক্রান্ত কোনও তথ্যপ্রমাণ মেলে কি না, সেটাই খতিয়ে দেখেছেন কমিশনের আধিকারিকরা। ২০১৯ ও ২০২১ সালের নির্বাচনকেই মূলত প্রভাবিত করার অভিযোগ উঠেছে ভারতের বিরুদ্ধে। তার জেরে ওই দুটি নির্বাচনের বিভিন্ন তথ্য নিয়েই আপাতত কাজ চালাচ্ছে কমিশন।এবং জানা গিয়েছে, ইতিমধ্যেই কিছু তথ্য কমিশনকে রীতিমতো ভাবাতে শুরু করেছে। আগামী মে মাসের প্রথম সপ্তাহের মধ্যেই (৩ মে-র মধ্যে) এ সংক্রান্ত প্রাথমিক পর্যবেক্ষণ জানাবে কমিশন। তার পরে আসবে বিস্তারিত রিপোর্ট।

সম্প্রতি কানাডায় খালিস্তানপন্থী জঙ্গি হরদীপ সিং নিজ্জরের মৃত্যুকে কেন্দ্র করে ভারত-কানাডার পারস্পরিক সম্পর্ক খারাপ হতে শুরু করে। হরদীপ সিং নিজ্জরের মৃত্যুর ঘটনায় সরাসরি ভারতকেই দায়ী করেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। সংসদে দাঁড়িয়ে ভাষণ দেওয়ার সময় এমনই দাবি করেন তিনি। ট্রুডো-প্রশাসনের একটা বড় অংশ মনে করে, ভারতীয় গুপ্তচর সংস্থ 'র' এই খুনের জন্য দায়ী।

স্বাভাবিক ভাবেই এ অভিযোগ মানতে চায়নি ভারত। বিভিন্ন আন্তর্জাতিক মঞ্চে তা একাধিকবার বলেও দিয়েছে মোদী সরকার। কানাডার ভারতীয় হাই কমিশনার এক সাক্ষাৎকারে দাবি করেছেন, বিচার না-করেই ভারতকে অপরাধী বলে ঘোষণা করেছে কানাডা। 

আরও পড়ুন: Yosemite Firefall: দেখুন অবিশ্বাস্য দৃশ্য! জলপ্রপাতে আগুন? উফ্! ভয়ংকর...

কিন্তু তাতেও দেখা যাচ্ছে ভারত-বিদ্বেষ এতটুকু কমেনি কানাডার। এবার আরও একবার ভারতের বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ করল তারা। ভারতকে একেবারে আতঙ্ক বলে দাগিয়ে দিল তারা। স্পষ্ট বলে দিল, তাদের দেশের ভোটে ভারত যদি অবাঞ্ছিত কোনও হস্তক্ষেপ করে থাকে তবে তাতে কানাডার গণতন্ত্র ক্ষুণ্ণ হয়েছে, এবং সেটা তারা মোটেই ভালো ভাবে নিচ্ছে না।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.