CAA Notifiation: লোকসভা ভোটের আগেই বড় পদক্ষেপ কেন্দ্রের, আজই জারি হতে পারে সিএএ বিজ্ঞপ্তি?

CAA Notifiation: পাঁচ বছর আগেই পাস হয়েছে সিএএ বিল। তার পরে এতদিনেও সিএএ-র বিজ্ঞপ্তি জারি হয়নি। ফলে সেটি কার্যকর করা যাচ্ছিল না।  আজ শোনা যাচ্ছে অন্য কথা

Updated By: Mar 12, 2024, 03:48 PM IST
CAA Notifiation: লোকসভা ভোটের আগেই বড় পদক্ষেপ কেন্দ্রের, আজই জারি হতে পারে সিএএ বিজ্ঞপ্তি?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নাগরিকত্ব সংশোধনী বিল বা সিএএ সংসদে পাস হয়ে গিয়েছে অনেকদিন আগেই। কিন্তু তার নেটিফিকেশন এখনওপর্যন্ত জারি হয়নি। বিজেপির বহু নেতার মুখে শোনা যাচ্ছিল লোকসভা ভোটের আগেই জারি হতে পারে সিএএ-র বিজ্ঞপ্তি। আজই সেই বিজ্ঞপ্তি জারি করবে কেন্দ্র সরকার। এমনটাই সূত্রের খবর। সেই বিজ্ঞপ্তি জারির পরই লাগু হবে সিএএ আইন।

আরও পড়ুন-'বিজেপি ছেড়ে আসাটা কিছুটা ভুল ছিল', টিকিট না পেয়ে সুর বদল অর্জুনের!

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রের খবর আজ সন্ধেয় বিজ্ঞপ্তি জারি করা হবে। তার পরই তা লাগু হয়ে যাবে। ফলে ভোটের মুখে তার প্রভাব বাংলার মতো রাজ্যে পড়বে বলেই মনে করা হচ্ছে। কারা কীভাবে নাগরিকত্ব পাবে তাও জানিয়ে দেওয়া হবে। কী রয়েছে সিএএ আইনে? ওই আইনে বলা হয়েছে, বাংলাদেশ, পাকিস্তান, আফগানিস্তানে মতো দেশগুলি থেকে মুসলিম ছাড়া অন্যান্য ধর্মীয় সংখ্যালঘুরা যারা ২০১৪ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত ভারতে এসেছেন তারা এদেশের নাগরিকত্ব পাবেন। আজ প্রকাশ করা হচ্ছে সেই আইনের বিধি। সিএএ-র বিধির প্রকাশের খবরের পরই নবান্নে একটি জরুরি বৈঠকে ডেকেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি, তিনি বলেন কারও নাগরিকত্ব বাতিল হলে ছেড়ে কথা বলব না।

আইনটি পাস হওয়ার পরপরই দেশের বিভিন্ন জায়গায় এনিয়ে আন্দোলন শুরু হয়। দিল্লির শাহিনবাগে এনিয়ে টানা আন্দোলন চলে। সিএএ নিয়ে বাংলা, অসম ও ত্রিপুরার মতো রাজ্য মাথাব্যথার কারণ হতে পারে। দেশভাগের পর থেকেই ওই তিন রাজ্য প্রতিবেশী দেশ থেকে মানুষ এসে আশ্রয় নিয়েছেন। তারা ভোট দিয়েছেন তাদের ভোটার কার্ড রয়েছে, আধার রয়েছে, রেশন কার্ড-সহ অন্যান্য নথিপত্র রয়েছে। তারাও আতঙ্কে রয়েছেন। সম্প্রতি বর্ধমান, নদিয়া-সহ একাধিক জেলায় বহু মানুষের আধার বাতিল হয়ে গিয়েছিল। বহু বাকবিতন্ডার পর কেন্দ্র আশ্বাস দিয়েছে যে তাদের আধার বাতিল হবে না। সূত্রের খবর, একটি অ্যাপ আনা হবে। যারা কাছে যে নথি আছে তা ওই অ্যাপে আপলোড করতে হবে। আর যার কাছে কোনও নথি নেই তিনি স্বঘোষিত তথ্য দেবেন। তারই ভিত্তিতে কোনও একজনকে নাগরিকত্ব দেওয়া হবে।

সিএএ নিয়ে ঘোষণার খবর আসতেই এক সাংবাদিক সম্মেলনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় বলেন, আজ যদি সরকার সিএএ করে বলে আপনি দেশের নাগরিক তাহলে এতদিন কি এরা নাগরিক ছিল না? সেইজনই কি মতুয়া-নমশুদ্রদের আধার বাতিলের ষড়যন্ত্র হয়েছিল? কেন তাদের আধার বাতিল হচ্ছিল? তার মানে নতুন কিছু করবে। পুরোনাটার কোনও গুরুত্ব থাকবে না। আমরা বলি আমরা সবাই নাগরিক। আজ কেউ চাকরি করছে, স্কুলে পড়ছে, জমি কিনে বহুদিন বসবাস করছে  তাহলে ওইসব অবৈধ হয়ে যাবে?

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.