নদী থেকে মানবী, স্বীকৃত গঙ্গা-যমুনার মৌলিক অধিকার

নদীর মানবায়ন। নদী মাতৃক সভ্যতার দেশে অবশেষে 'মানবী মায়ের' স্বীকৃতি জুটল গঙ্গা ও যমুনা নদীর কপালে। উত্তরাখণ্ড হাইকোর্টের সাম্প্রতিক রায়ের বলে এবার থেকে গঙ্গা ও যমুনা আর পাঁচজন ভারতীয় নাগরিকের মতো মৌলিক অধিকার ভোগ করবে। দুই নদীকেই মানুষ হিসাবে দেখা হবে।

Updated By: Mar 21, 2017, 06:17 PM IST
নদী থেকে মানবী, স্বীকৃত গঙ্গা-যমুনার মৌলিক অধিকার

ওয়েব ডেস্ক: নদীর মানবায়ন। নদী মাতৃক সভ্যতার দেশে অবশেষে 'মানবী মায়ের' স্বীকৃতি জুটল গঙ্গা ও যমুনা নদীর কপালে। উত্তরাখণ্ড হাইকোর্টের সাম্প্রতিক রায়ের বলে এবার থেকে গঙ্গা ও যমুনা আর পাঁচজন ভারতীয় নাগরিকের মতো মৌলিক অধিকার ভোগ করবে। দুই নদীকেই মানুষ হিসাবে দেখা হবে।

প্রসঙ্গত, গঙ্গার দূষণ নিয়ে জারি হওয়া জনস্বার্থ মামলায় বিচারপতি রাজীব শর্মা ও অলোক সিং-এর ডিভিশন বেঞ্চ তাদের যুগান্তকারী রায়ে জানান, মানুষের মতো আইনি অধিকারও পাবে এই দুই নদী। এর পাশাপাশি আদালত ঠিক করে দিয়েছে 'সদ্য মানুষ হয়ে ওঠা' গঙ্গার অভিভাবকের নামও। উত্ত রাখণ্ডের মুখ্যসচিব ও অ্যাডভোকেট জেনারেলের উপর বর্তেছে গঙ্গার 'গার্জেনগিরি' করার দায়িত্ব। রাজ্য প্রশাসনের সংশ্লিষ্ট বিভাগের কর্মীদেরও সদাজাগ্রত থাকতে বলা হয়েছে গঙ্গার 'সার্বিক স্বাস্থ্য ও ভালোমন্দের' উপর। এছাড়াও কোনও ব্যাক্তি বা প্রতিষ্ঠান নদীর মৌলিক অধিকার খর্ব করলে তাঁর বা তাদের আইনভঙ্গকারী হিসাবেই দেখা হবে। (আরও পড়ুন- নারদকাণ্ডে হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ, কী বলল সুপ্রিম কোর্ট? )

.