মুখে জ্যান্ত ইঁদুর নিয়ে যন্তরমন্তরে তামিলনাড়ুর কৃষকদের অভিনব প্রতিবাদ

মুখে জ্যান্ত ইঁদুর...দাঁত দিয়ে কামরে ধরা রয়েছে, গায়ে সবুজ পোশাক, সার দিয়ে বসে রয়েছেন তামিলনাড়ুর কৃষকরা। পাশে আরেক কৃষক মৃতদেহের মতো শুয়ে রয়েছেন। তাঁকে ঘিরে ঘরে আবার কয়েকজন ট্রাম্পেট বাজাচ্ছেন। কিন্তু হঠাত্‍ এমন অদ্ভুত আচরণের কারণ কী?

Updated By: Mar 28, 2017, 05:58 PM IST
মুখে জ্যান্ত ইঁদুর নিয়ে যন্তরমন্তরে তামিলনাড়ুর কৃষকদের অভিনব প্রতিবাদ

ওয়েব ডেস্ক: মুখে জ্যান্ত ইঁদুর...দাঁত দিয়ে কামরে ধরা রয়েছে, গায়ে সবুজ পোশাক, সার দিয়ে বসে রয়েছেন তামিলনাড়ুর কৃষকরা। পাশে আরেক কৃষক মৃতদেহের মতো শুয়ে রয়েছেন। তাঁকে ঘিরে ঘরে আবার কয়েকজন ট্রাম্পেট বাজাচ্ছেন। কিন্তু হঠাত্‍ এমন অদ্ভুত আচরণের কারণ কী?

আজ যন্তরমন্তরে অবস্থান করেন তামিলনাড়ুর প্রতিবাদী কৃষকরা। তাঁদের দাবি, সরকার যদি খড়া না ঘোষণা করে এবং তাঁদের জন্য বিশেষ প্যাকেজ যদি ঘোষিত না হয় তাহলে তাঁদের ইঁদুর খেয়েই বাঁচতে হবে, এতটাই দুর্দশার মধ্যে রয়েছেন তাঁরা। এবং এভাবে চলতে থাকলে আত্মহননের পথ বেছে নেওয়া ছাড়া তাঁদের কোনও উপায় নেই, তাই একজন কৃষকের প্রতীকী মরদেহও দেখা গেছে ওই প্রতিবাদ স্থলে যা ঘিরে আঞ্চলিক রীতি মেনে (বিশ্বাসযোগ্যতা তৈরির জন্য) ট্রাম্পেট বাজাতে দেখা গিয়েছে কৃষক রমনীদের।

তবে, প্রান্তিক কৃষকদের এই প্রতীকী প্রতিবাদ রাজধানীর নেতাদের 'খিল দেওয়া কানে' আদৌ পৌঁছল কিনা, তা নিয়ে সন্দিহান প্রতিবাদীদের অনেকেই। (আরও পড়ুন- 'ধর্ষণ হয় ঈশ্বরের ইচ্ছেতে', 'ট্রাম্পের সভায়' বিতর্কিত মন্তব্যে মুখ পুড়ল আমেরিকার)

.