Budget 2022 Expectations: মঙ্গলে নজর নির্মলার বাজেটে, বাড়তে পারে ৮০সি ধারায় করছাড়ের সীমা?

দীর্ঘদিন ধরেই ৮০সি ধারায় করছাড়ের সীমা বাড়ানোর দাবি করে আসছে মিউচুয়াল ফান্ড সংস্থাগুলি

Updated By: Jan 31, 2022, 04:42 PM IST
Budget 2022 Expectations: মঙ্গলে নজর নির্মলার বাজেটে, বাড়তে পারে ৮০সি ধারায় করছাড়ের সীমা?

নিজস্ব প্রতিবেদন: করোনা পরিস্থিতিতে প্রবলভাবে চাপ বেড়েছে দেশের অর্থনীতির উপরে। এমনই এক পরিস্থিতিতে মঙ্গলবার আম জনতার জন্য কী বাজেট পেশ করতে চলেছেন নির্মলা সীতারমন তা নিয়ে আগ্রহ রয়েছে দেশবাসীর। ৮ বছর আগে অরুণ জেটলির আমলে একবার কর কাঠামোয় কিছুটা ছাড় দিয়েছিল কেন্দ্র। এবার দেশের করদাতাদের জন্য তেমন কোনও সুখবর দিতে পারেন নির্মলা সীতারমন(Nirmala Sitharaman)। এমনটাই আশা করছে বিশেষজ্ঞমহল।

আয়করের ৮০সি ধারা

এই ধারায় বিভিন্ন প্রকল্পে বিনিয়োগ ও খরচ করে আয়করে ছাড় পান আয়কর দাতারা। যারা মিউচুয়াল ফান্ড, পিপিএফ, এনএসসিতে বিনিয়োগ করেন বা ছেলেমেয়েদের শিক্ষা, বাড়ি তৈরির ক্ষেত্রে বিনিয়োগ করেছেন তারা আয়করে ছাড় পান। ৮০সি(80C) ধারায় বর্তমানে দেড় লক্ষা টাকা পর্যন্ত ছাড় পাওয়া যায়। করোনা পরিস্থিতিতে দেশের প্রায় সব ক্ষেত্রেই আর্থিক পরিস্থিতি বেশ সংকটে। ফলে বিশেষজ্ঞ মহলের ধারনা ৮০সি ধারা ছাড়ের সীমা খানিকটা বাড়ানো হতে পারে।

দীর্ঘদিন ধরেই ৮০সি ধারায় করছাড়ের সীমা বাড়ানোর দাবি করে আসছে মিউচুয়াল ফান্ড সংস্থাগুলি। তাদের দাবি, এতে মানুষের মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করার প্রবণতা বাড়বে। অন্যদিকে, ট্যাক্স ফ্রি ফিক্সড ডিপোডিটের মেয়াদ ৫ বছর থেকে কমিয়ে ৩ বছর করার প্রস্তাব করেছে ব্যাঙ্ক অ্যাসোসিয়েশনগুলি। সেক্ষেত্রে এবার কেন্দ্র কী করে সেটাই দেখার।

আরও পড়ুন-চলতি অর্থবর্ষে ৯.২ শতাংশ জিডিপি বৃদ্ধির ইঙ্গিত, আর্থিক সমীক্ষায় প্রকাশিত রিপোর্ট

এবছরই ইপিএফ বিনিয়োগের বার্ষিক পরিমাণ ১.৫ লাখ টাকা থেকে বাড়িয়ে ২.৫ লাখ করতে উদ্যোগী হয়েছে কেন্দ্র। এছাড়াও ন্য়াশনাল সেভিংস সার্টিফিকেটে ৫০ হাজার টাকা পর্যন্ত করছাড়ের সুবিধে দিতে পারে সরকার। এর জন্য বদলও হতে পারে ৮০সি ধারা।

৮০সি ধারায় কোন কোন প্রকল্পে কর ছাড়া মেলে

ইপিএফ

পিপিএফ

সিনিয়র সিটিজেন্স সেভিংস স্কিম

ফান্ড ইকুইটি লিঙ্কড সেভিংস স্কিম

জীবনবিমা(শর্তাবলী প্রযোজ্য)

৫ বছরের ডাকঘর ডিপোজিট স্কিম।

এনপিএতে বার্ষিক ডিপোজিট।

সুকন্যা সমৃদ্ধি যোজনা।

গৃহঋণ পরিশোধ মূল্যের টাকা।

৫ বছর মেয়াদি ব্যাঙ্ক ফিক্সড ডিপোজিট।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.