নামেই বাজেট, লোকসভা ভোটের আগে আজ অগ্নিপরীক্ষা নরেন্দ্র মোদীর

সমাজের সব শ্রেণির মানুষকে খুশি করার চেষ্টা মোদী সরকারের। কৃষকদের উপরে জোর। 

Updated By: Jan 31, 2019, 11:48 PM IST
নামেই বাজেট, লোকসভা ভোটের আগে আজ অগ্নিপরীক্ষা নরেন্দ্র মোদীর

নিজস্ব প্রতিবেদন: লোকসভা ভোটের ঠিক আগে অন্তর্বর্তী বাজেট পেশ করতে চলেছে মোদী সরকার। তবে নাম অন্তর্বর্তী হলেও আদতে নাকি পূর্ণ বাজেটই পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পীযূষ গোয়েল। চিকিত্সার কারণে অরুণ জেটলি মার্কিন যুক্তরাষ্ট্রে থাকায় বাজেট পেশ করবেন রেলমন্ত্রীই। তাঁকে অর্থমন্ত্রকের অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয়েছে। মোদীর 'অচ্ছে দিনের' প্রতিশ্রুতি কতখানি বাস্তবায়ন করবেন গোয়েল, সে দিকেই তাকিয়ে গোটা দেশ।   

ভোটের আগে ৪ মাস চলার জন্য অন্তর্বর্তী বাজেট পেশ করা হয়, যাতে সরকারি কাজকর্ম অব্যাহত থাকে। পরে নতুন সরকার এসে পূর্ণকালীন বাজেট পেশ করে। কিন্তু এবার নামে অন্তর্বর্তী হলেও আদতে পূর্ণকালীন বাজেটই অর্থমন্ত্রী পেশ করতে পারেন বলে জল্পনা। 

কৃষি ঋণ মকুবের প্রতিশ্রুতি দিয়ে বিজেপির হাত থেকে তিনটি রাজ্য ছিনিয়ে নিয়েছে কংগ্রেস। ফলে কৃষকদের পাশে টানার চেষ্টা করবে সরকার। কৃষকদের জন্য সম্ভবত ন্যূনতম আয়ের ঘোষণা করতে পারে মোদী সরকার। এর পাশাপাশি কৃষি ঋণ নিয়ে বড় সিদ্ধান্ত হতে পারে। পীযূষ গোয়েল প্রস্তাব দিতে পারেন, কৃষক যদি লোকসানে ফসল বিক্রি করেন, সেক্ষেত্রে সেই ক্ষতিপূরণ করবে সরকার। গ্রামীণ অর্থনীতি চাঙ্গা করতে বাজেট বরাদ্দ বাড়তে পারে। 

কর্মসংস্থান নিয়ে নেতিবাচক রিপোর্টের পর মধ্যবিত্তদের খুশি করতে চাইছে কেন্দ্রীয় সরকার। ৫ লক্ষ টাকা পর্যন্ত আয়ের উপরে কর ছাড়ের ঘোষণা করতে পারেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। বর্তমানে তা আড়াই লক্ষ টাকা। শিল্পসংস্থাগুলিকে উত্সাহ দিতে কর্পোরেট কর ৩০ শতাংশ থেকে করা হতে পারে ২৫ শতাংশ। 

ক্ষুদ্র ও মাঝারি শিল্পগুলিই দেশের কর্মসংস্থানের মেরুদণ্ড। নোটবন্দি ও জিএসটি-র জেরে সবচেয়ে বেশি ধাক্কা খেয়েছে ক্ষুদ্র ও মাঝারি শিল্প। ফলে এই ক্ষুদ্র ও মাঝারি শিল্পকে সহজে ঋণ, কম সুদের হারে ঋণ ইত্যাদি প্রস্তাব দিতে পারেন পীযূষ গোয়েল। 

তবে সবচেয়ে গোপন অস্ত্র হয়তো, গরিব মানুষের জন্য মাসের শেষে নিশ্চিত আয়ের ব্যবস্থা করার ঘোষণা। বিশ্বের বিভিন্ন দেশের মতো ভারতেও ইউনিভার্সাল বেসিক ইনকাম প্রকল্প (UBI) চালু করার ভাবনাচিন্তা করছে মোদী সরকার। 

 

আরও পড়ুন- বাজেটের আগে কেন্দ্রের উপহার, আরও সস্তা হল রান্নার গ্যাসের সিলিন্ডার

২০১৯ সালে ভোটের আগে শেষবার দেশবাসীর মন জেতার সুযোগ নরেন্দ্র মোদীর। একইসঙ্গে চ্যালেঞ্জও বটে। কারণ, চাল এদিক-ওদিক হলেই প্রচণ্ড সমালোচনার মুখে পড়তে হবে মোদী সরকার। একথা নিঃসন্দেহে বলা যায়, ফাইনালের আগে অগ্নিপরীক্ষায় বসতে চলেছেন নরেন্দ্র দামোদর দাস মোদী। 

.