ভট্টাচার্য দম্পতির সন্তানদের ফেরাতে বিদেশমন্ত্রীর দ্বারস্থ কারাত

নরওয়ের বাঙালি দম্পতির ২ সন্তানকে ফেরাতে ফের কেন্দ্রীয় বিদেশমন্ত্রীর সঙ্গে দেখা করলেন সিপিআইএম নেত্রী বৃন্দা কারাট। মঙ্গলবার দিল্লির হায়দরাবাদ হাউসে বিদেশমন্ত্রীর সঙ্গে কথা বলেন তিনি। শিশু দুটির দাদু-দিদিমা তাদের বড় করার দায়িত্ব নিতে চান।

Updated By: Feb 14, 2012, 01:08 PM IST

নরওয়ের বাঙালি দম্পতির ২ সন্তানকে ফেরাতে ফের কেন্দ্রীয় বিদেশমন্ত্রীর সঙ্গে দেখা করলেন সিপিআইএম নেত্রী বৃন্দা কারাট। মঙ্গলবার দিল্লির হায়দরাবাদ হাউসে বিদেশমন্ত্রীর সঙ্গে কথা বলেন তিনি। শিশু দুটির দাদু-দিদিমা তাদের বড় করার দায়িত্ব নিতে চান। নরওয়ে সরকারের কাছে ভট্টাচার্য দম্পতির এই আর্জি পৌঁছে দিতেই বিদেশমন্ত্রীকে অনুরোধ করেন কারাত। বিদেশমন্ত্রীর সঙ্গে দেখা করে কারাত বলেন, ``অনুরূপ ও সাগরিকা ভট্টাচার্যের সন্তানদের যেভাবে তাঁদের কাছ থেকে কেড়ে নেওয়া হয়েছে তা সম্পূর্ণ বেআইনি। শিশুদুটি যাতে তাদের বাবা-মার কাছে ফিরতে পারে সেজন্য বিদেশমন্ত্রক চেষ্টা করছে।``
এর আগে ভট্টাচার্য দম্পতির সন্তানদের কাকা অরুণাভাস ভট্টাচার্যের হাতে তুলে দেওয়া হবে বলে জানায় নরওয়ে কর্তৃপক্ষ। নরওয়ে সরকার জানায়, অভিজ্ঞান ও ঐশ্বর্যর ঠিক মতো প্রতিপালন করা হবে বলে আদালতে মুচলেখা দিতে হবে কাকা অরুণাভাস ভট্টাচার্যকে। সেই মুচলেখায় স্বাক্ষর করতে হবে ২ শিশুর বাবা-মাকে। মুচলেকায় অনুমোদন থাকতে হবে ভারত সরকার ও নরওয়ে সরকারের। তারপর অরুণাভাস ভট্টাচার্যের হাতে তুলে দেওয়া হবে ২ শিশুকে। কেন্দ্রীয় বিদেশমন্ত্রী ভট্টাচার্য দম্পত্তির সন্তানদের দ্রুত ফিরিয়ে দেওয়ার ব্যাপারে জোর সওয়াল করে নরওয়ে সরকারকে বলেন, ``নিজের দেশের সংস্কৃতি ও ভাষার সঙ্গে তারা স্বাচ্ছন্দ বোধ করবে। তাই ভট্টাচার্য দম্পতির সন্তানদের ভারতে ফেরাতেই হবে।`` অভিজ্ঞান ও ঐশ্বর্যকে তাদের পরিবারের হাতে তুলে দেওয়ার জন্য গত মাসেও বিদেশমন্ত্রীর দেখা করেন বৃন্দা কারাত।
গত বছর মে মাসে নরওয়েতে কর্মরত বাঙালি দম্পতি অনুরূপ ও সাগরিকা ভট্টাচার্যের ৩ বছরের পুত্র অভিজ্ঞান ও এক বছরের কন্যা ঐশ্বর্যকে কার্যত আটক করে নরওয়ের একটি চাইল্ড কেয়ার এজেন্সি। আটক করার কারণ হিসেবে ওই এজেন্সি জানায়, নিজেদের সন্তানকে ঠিক ভাবে প্রতিপালন করছেন না তাদের বাবা-মা।

.