Omicorn: ওমিক্রন আতঙ্কের মধ্যেই বিমানবন্দর থেকে 'বেপাত্তা' বৎসোয়ানার মহিলা

তাঁর খোঁজে শহরের সমস্ত হোটেল, গেস্ট হাউজে তল্লাশি চালানো হয়। কিন্তু তাঁর কোনও খোঁজ-ই এখনও পর্যন্ত মেলেনি।

Updated By: Nov 29, 2021, 11:22 AM IST
Omicorn: ওমিক্রন আতঙ্কের মধ্যেই বিমানবন্দর থেকে 'বেপাত্তা' বৎসোয়ানার মহিলা
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: করোনার নয়া ত্রাসের নাম 'ওমিক্রন'। দেশে যাতে কোনওভাবেই করোনার এই নয়া স্ট্রেইন ছড়িয়ে পড়তে না পারে তারজন্য একাধিক গাইডলাইনও জারি করেছে কেন্দ্র। এদিকে দেশজুড়ে 'ওমিক্রন' আতঙ্কের মধ্যেই বিমানবন্দর থেকে 'নিখোঁজ' বৎসোয়ানার মহিলা। যার ফলে প্রশাসনের কপালে এখন চিন্তার ভাঁজ। হন্যে হয়ে ওই বৎসোয়ানার মহিলাকে খুঁজে বেড়াচ্ছে প্রশাসন।

করোনা এই নয়া 'B.1.1.529' প্রজাতিকে ইতিমধ্যেই 'উদ্বেগজনক' বলে ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। গবেষণায় উঠে এসেছে, ইতিমধ্যেই করোনার এই নয়া স্ট্রেইনের ৫০ বার মিউটেশন বা জিনগত পরিবর্তন হয়েছে। যারমধ্যে স্পাইক প্রোটিন বদলেছে ৩০ বার। গবেষণায় আরও উঠে এসেছে যে, টিকাপ্রাপ্ত বয়স্কদের এই স্ট্রেইনের সংক্রমণ বেশি হচ্ছে। আর যাদের শরীরে করোনার এই নয়া প্রজাতির সংক্রমণ হচ্ছে, তাঁদের 'ভাইরাল লোড' খুব বেশি হচ্ছে। এমন অবস্থায় দেশে করোনার এই নয়া স্ট্রেইন যাতে কোনওভাবে ছড়িয়ে পড়তে না পারে, তারজন্য বদ্ধপরিকর কেন্দ্রে। এই মর্মে রবিবার কেন্দ্রের তরফে একটি নির্দেশিকা জারি করা হয়েছে। যেখানে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে যে, বিদেশ থেকে যাঁরা আসছেন তাঁদের উপর কড়া নজরদারি চালাতে হবে। পরীক্ষা বাড়াতে হবে ও দরকারে কোয়ারেন্টাইনে রাখতে হবে। সেইসঙ্গে 'হটস্পট' চিহ্নিত করতে হবে এবং প্রয়োজনে কনটেইনমেন্ট জোনও করতে হবে। এর পাশাপাশি টিকাকরণের হার আরও বাড়াতে হবে।

এদিকে 'Omicorn' আতঙ্কে কেন্দ্র যখন কড়া নির্দেশিকা জারি করছে, ঠিক তখনই অন্যদিকে মধ্যপ্রদেশের জব্বলপুর জেলা প্রশাসন হন্যে হয়ে খুঁজে চলেছেন বৎসোয়ানার এক মহিলাকে। গত সপ্তাহে জব্বলপুরে 'পৌঁছনোর' পর থেকেই যাঁর আর কোনও হদিশ মিলছে না। জানা গিয়েছে, ১৮ নভেম্বর জব্বলপুরের দুমনা বিমানবন্দরে 'পৌঁছন' ওরিমিট সেলিন নামে ওই বৎসোয়ানার ওই মহিলা। আর তারপর থেকেই তিনি 'নিখোঁজ'। জব্বলপুরের CMOH রত্নেশ কুরারিয়া জানিয়েছেন, প্রাথমিকভাবে জানা গিয়েছে যে বছর ২৪-এর ওই মহিলা 'সাউথ আফ্রিকান ন্যাশনাল' এয়ারলাইনসের বিমানে প্রথমে দিল্লি আসেন। তারপর সেখান থেকে জব্বলপুরে। তাঁর খোঁজে জব্বলপুরের সমস্ত হোটেল, গেস্ট হাউজে তল্লাশি চালানো হয়। কিন্তু তাঁর কোনও খোঁজ-ই এখনও পর্যন্ত মেলেনি।

রত্নেশ কুরারিয়া আরও জানিয়েছেন যে, তাঁদের কাছে ওরিমিট সেলিনের মেইল আইডি ও ফোন নাম্বার রয়েছে। কিন্তু সেই নম্বরে ফোন করেও বিভ্রান্তিতে পড়তে হয়েছে। তাঁরা যখন সেই নম্বরে ফোন করেন, তখন আবার ওই মহিলা জব্বলপুরে আসার কথা-ই অস্বীকার করেন। তিনি দিল্লির দূতাবাসেই রয়েছেন বলে জানান! যারফলে কোনটা সত্যি, কোনটা ভুয়ো জানতে তদন্ত শুরু করেছে প্রশাসন।

আরও পড়ুন, Omicron: কেন করোনার নয়া প্রজাতি 'ওমিক্রন'কে উদ্বেগজনক বলছে WHO? সত্যিই কি চিন্তার কারণ আছে?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.