পাকিস্তান আক্রমণের ব্লু-প্রিন্ট

হঠাত্‍ করে নেওয়া সিদ্ধান্ত নয়। সুনির্দিষ্ট পরিকল্পনা করেই নিয়ন্ত্রণরেখা পেরিয়েছে ভারতীয় সেনা। সাতদিন ধরে লাগাতার নজর রাখা হয়েছিল নিয়ন্ত্রণরেখার ওপারে জঙ্গি শিবিরগুলির ওপর। তারপর সাতটি জঙ্গি শিবিরকে চিহ্নিত করা হয়। বুধবার মধ্যরাতে শুরু হয় এপাড় থেকে লাগাতার শেলিং। সেই সুযোগে নিয়ন্ত্রণরেখা পেরোন স্পেশাল অপারেশনস গ্রুপের জওয়ানরা। হেলিকপ্টার ও স্পেশাল কমান্ডো একযোগে দ্বিমুখী হামলা চলে। ভোর সাড়ে চারটে পর্যন্ত অপারেশন চালিয়ে ফিরে আসে স্পেশাল অপারেশনস গ্রুপ। সাতটি জঙ্গিঘাঁটি উড়িয়ে দেওয়া হয়েছে। কমপক্ষে পঁয়ত্রিশজন জঙ্গিকে খতম করা গেছে বলে সেনা সূত্রে খবর।

Updated By: Sep 29, 2016, 08:54 PM IST
পাকিস্তান আক্রমণের ব্লু-প্রিন্ট

ওয়েব ডেস্ক: হঠাত্‍ করে নেওয়া সিদ্ধান্ত নয়। সুনির্দিষ্ট পরিকল্পনা করেই নিয়ন্ত্রণরেখা পেরিয়েছে ভারতীয় সেনা। সাতদিন ধরে লাগাতার নজর রাখা হয়েছিল নিয়ন্ত্রণরেখার ওপারে জঙ্গি শিবিরগুলির ওপর। তারপর সাতটি জঙ্গি শিবিরকে চিহ্নিত করা হয়। বুধবার মধ্যরাতে শুরু হয় এপাড় থেকে লাগাতার শেলিং। সেই সুযোগে নিয়ন্ত্রণরেখা পেরোন স্পেশাল অপারেশনস গ্রুপের জওয়ানরা। হেলিকপ্টার ও স্পেশাল কমান্ডো একযোগে দ্বিমুখী হামলা চলে। ভোর সাড়ে চারটে পর্যন্ত অপারেশন চালিয়ে ফিরে আসে স্পেশাল অপারেশনস গ্রুপ। সাতটি জঙ্গিঘাঁটি উড়িয়ে দেওয়া হয়েছে। কমপক্ষে পঁয়ত্রিশজন জঙ্গিকে খতম করা গেছে বলে সেনা সূত্রে খবর।

আরও পড়ুন- যেভাবে ছক কষে পাক মাটিতে সার্জিক্যাল অ্যাটাক করল ভারতীয় সেনা!

প্যারা কমান্ডোদের মাত্র দুটি ইউনিট। চল্লিশ জন কমান্ডোর ঝটিকা আক্রমণেই গুঁড়িয়ে গেল পাক অধিকৃত কাশ্মীরের অন্তত সাতটি জঙ্গি শিবির। অভিযান চলে পাক অধিকৃত কাশ্মীরের লিপা, হটস্প্রিং, কেল ও ভীমবেড় সেক্টরের  জঙ্গি ঘাঁটিতে। মাত্র সাড়ে চার ঘণ্টার অপারেশনে দিশেহারা হয়ে যায় পাক সেনা ও জঙ্গিরা।  অভিযানে অত্যাধুনিক কিন্তু  হাল্কা অস্ত্রই ব্যবহার করে সাফল্য মিলেছে। যদিও সেনার দাবি, সাফল্য এসেছে সুনির্দিষ্ট গোয়েন্দা তথ্যের ভিত্তিতেই।  ঘড়ির কাঁটা মিলিয়ে অপারেশন। একদিকে নিয়ন্ত্রণরেখা বরাবর আক্রমণ , অন্যদিকে আকাশ পথে হানা। জোড়া আক্রমণের মাঝেই ঝটিকা হানা প্যারা কমান্ডোদের।

আরও পড়ুন- এবার পাকিস্তানের উপর চাপ বাড়াল আমেরিকাও

.