২০১৪-এর তুলনায় কম আসন পাচ্ছে বিজেপি! সপ্তম দফা শেষ হওয়ার আগেই ভবিষ্যতবাণী কেন্দ্রীয় মন্ত্রীর

আঠাওয়াল জানিয়েছেন, উত্তর প্রদেশে সপা, বসপা এবং রাষ্ট্রীয় লোক দল এক সঙ্গে জোট করায় ১০ থেকে ১২টা আসন হারাতে পারে বিজেপি। উল্লেখ্য, গত লোকসভায় সপা, বসপা ও আরএলডি পৃথকভাবে লড়ে

Updated By: May 14, 2019, 02:34 PM IST
২০১৪-এর তুলনায় কম আসন পাচ্ছে বিজেপি! সপ্তম দফা শেষ হওয়ার আগেই ভবিষ্যতবাণী কেন্দ্রীয় মন্ত্রীর
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: এখনও সপ্তম দফা শেষ হয়নি। এর মধ্যেই আত্মবিশ্বাসে ঘাটতি দেখা দিচ্ছে বিজেপি এবং তার শরিকদের। রিপাবলিকান পার্টি অব ইন্ডিয়া (আঠাওয়ালে)-র সুপ্রিমো তথা কেন্দ্রীয় মন্ত্রী রামদাস আঠাওয়ালের দাবি, ২০১৪ সালের মতো বিজেপি এ বারে সংখ্যাগরিষ্ঠতা পাবে না। তাঁর আরও দাবি, উত্তর প্রদেশ এবং মধ্য প্রদেশে বেশ কিছু আসন খোয়াতে হবে বিজেপিকে।

আঠাওয়াল জানিয়েছেন, উত্তর প্রদেশে সপা, বসপা এবং রাষ্ট্রীয় লোক দল এক সঙ্গে জোট করায় ১০ থেকে ১২টা আসন হারাতে পারে বিজেপি। উল্লেখ্য, গত লোকসভায় সপা, বসপা ও আরএলডি পৃথকভাবে লড়ে। আপনা দলকে নিয়ে ৮০টির মধ্যে ৭৩টি আসন পায়। মহরাষ্ট্রের ক্ষেত্রেও শিবসেনা-বিজেপি জোটে চিড় ধরতে পারে বলে মনে করছেন সে রাজ্যের প্রবীণ এই রাজনীতিক। সেখানে ৫ থেকে ৬টি আসন হারানোর আশঙ্কা রয়েছে বিজেপির। পশ্চিমবঙ্গ ও ওড়িশা এই ক্ষত পূরণ করবে বলে তিনি দাবি করেন।

আরও পড়ুন- 'ক্ষমা চাইলে তবেই মিলবে জামিন', মমতার ছবি বিকৃত করায় প্রিয়াঙ্কা শর্মাকে শর্ত শীর্ষ আদালতের

আঠাওয়ালের মতো শিবসেনাও মনে করছে এ বারে বিজেপির সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার মতো অবস্থায় নেই। শরিকদের হাত ধরেই সরকার গড়তে হবে বিজেপিকে। শিবসেনা নেতা সঞ্জয় রাউত সংখ্যাতত্ত্বে না গেলেও বিজেপিকে এনডিএ-র শরিকদের উপর ভরসা করতে হবে বলে ইঙ্গিত দেন তিনি। উল্লেখ্য, বিজেপির সাধারণ সম্পাদক রাম মাধবও একই ইঙ্গিত দেন। তাঁর কথায়, বিজেপি সংখ্যাগরিষ্ঠতা পেলেও ম্যাজিক ফিগার ছুঁতে পারবে। গত বারের মতো একাই ২৮২টি আসন বিজেপি পাচ্ছে না। প্রয়োজনে শরিকদের সাহায্য লাগবে বলে তিনি মনে করেন। পাশাপাশি রাম মাধবও বলেন, পশ্চিমবঙ্গ-সহ পূর্ব ভারতের রাজ্যগুলি থেকে বিজেপি ভাল আসন নিয়ে সেই ক্ষত পূরণ করতে পারবে।

.