মহারাষ্ট্রে সংখ্যাগরিষ্ঠ বিজেপির সামনে এখন শরিক বাছাটাই চ্যালেঞ্জ

শিবসেনার সঙ্গে পঁচিশ বছরের গাঁটছড়া ভেঙে মারাঠা রাজ্যে একলা হেঁটে একক সংখ্যাগরিষ্ঠ দল হিসেবেই উঠে আসছে বিজেপি। মোদী-অমিত শাহ জুটি পাশ। সবচেয়ে বেশি আসন পেলেও ম্যাজিক ফিগার থেকে দূরেই থাকছে বিজেপি। কংগ্রেকে পিছনে ফেলে দ্বিতীয় স্থানে শিবসেনা। শরদ পাওয়ার এনসিপির ফল বেশ হতাশাজনক। সেভাবে ছাপ ফেলতে পারল না রাজ ঠাকরের মহারাষ্ট্রে নব নির্মান সেনা (এমএনএস)।

Updated By: Oct 19, 2014, 08:58 PM IST
মহারাষ্ট্রে সংখ্যাগরিষ্ঠ বিজেপির সামনে এখন শরিক বাছাটাই চ্যালেঞ্জ

ওয়েব ডেস্ক: মোদী ম্যাজিকে গেরুয়া ঝড় উঠলেও একার কাঁধে মারাঠা মসনদ দখল অধরাই থাকল বিজেপির। ভোটের ফলে বোঝা গেল, জোট না করে সরকার গঠন সম্ভব নয় মহারাষ্ট্রে। ফলে শুরু হয়ে গেল মারাঠা রাজনীতির জোট-জল্পনা। সরকার গড়ার লক্ষ্যে ফের হাত বাড়ালো সদ্য পঁচিশ বছরের জোট-ভাঙা দুই শরিক, বিজেপি ও শিবসেনা।

জোট ভেঙেই সবাই নেমেছিল ভোটের ময়দানে। মারাঠার দেশে দেখা গিয়েছিল বিরল এক পঞ্চমুখী লড়াই। পনেরো বছর সরকার চালানো দল কংগ্রেস বা এনসিপি যে এবারে ক্ষমতা থেকে বিদায় নিচ্ছে, তা প্রায় নিশ্চিত ছিল বিভিন্ন সমীক্ষায়। মোদী ম্যাজিকে গেরুয়া ঝড়ের ইঙ্গিতও ছিল স্পষ্ট। রবিবার ইভিএম খোলার পরই টের পাওয়া যায় সেই ঝড়ের দাপট।

ফলাফলে দেখা গেল ২০০৯ সালে ৪৬টি আসন জেতা বিজেপি এবারে একাই জিতেছে ১২১টি আসন। দ্বিতীয় স্থানে বিজেপির প্রাক্তন জোটসঙ্গী শিবসেনা। আসন সংখ্যা ৬২। ৪২টি আসন পেয়ে তৃতীয় স্থানে কংগ্রেস। এনসিপি জিতেছে মাত্র ৪১টি আসনে। মাত্র দুটি আসন পেয়েছে মহারাষ্ট্রের আরেক দল এমএনএস। কুড়িটি আসনে জিতেছে অন্যান্য দল।

একক সংখ্যাগরিষ্ঠ দল বিজেপি। কিন্তু দুশো অষ্টআশি আসনের বিধানসভায় ম্যাজিক ফিগার থেকে তারা অনেকটাই দূরে। সরকার গড়তে হলে আপাতত তাই অন্য দলের হাত ধরা ছাড়া তাদের গতি নেই। ফলে অবধারিত ভাবেই শুরু হয় জোট-জল্পনা। চূড়ান্ত ফলাফল আসার আগেই বিজেপি শিবির বুঝিয়ে দেয় শিবসেনাই তাদের প্রথম পছন্দ।

প্রাক্তন জোটসঙ্গীর প্রস্তাবে সম্মতির ইঙ্গিত আসে শিবসেনার তরফেও।

লোকসভা ভোটের পর মহারাষ্ট্র আর হরিয়ানা বিধানসভার লড়াই-ই ছিল বিজেপির সামনে প্রথম পুরদস্তুর নির্বাচনী চ্যালেঞ্জ। সেই চ্যালেঞ্জ সম্মানের সঙ্গে উতরে গেলেও সরকার গড়তে কিন্তু সেই জোটই ভরসা থাকল বিজেপির।

 

.