বিজেপি জুজু উড়িয়ে আরও ভাল কাজের অঙ্গীকার মানিক সরকারের

Updated By: Oct 3, 2017, 10:03 PM IST
বিজেপি জুজু উড়িয়ে আরও ভাল কাজের অঙ্গীকার মানিক সরকারের

নিজস্ব প্রতিবেদন: ভয়ডরহীন মানিক। ভারতের পূর্ব প্রান্তকে যতই টার্গেট করুক বিজেপি, তাতে একটুও বিচলিত নন সিপিএমের মানিক। সম্প্রতি একটি ইংরাজি ম্যাগাজিনে দেওয়া সাক্ষাৎকারে ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সরকার সাফ জানালেন, "বিজেপিতে ভয় নেই, তবে আমাদের আরও ভাল কাজ করতে হবে।"

অবশ্যই পড়ুন- 'ফ্রিডম অফ অক্সফোর্ড' সম্মান হারালেন সু চি

রক্তক্ষরণ হতে হতে এখন কেবল কেরল আর আর ত্রিপুরায় এসে ঠেকেছে লাল পার্টি। গোটা ভারতে পিনারাই বিজয়ন আর মানিক সরকার ছাড়া তেমন কোনও গ্রহণযোগ্য মুখই মার্ক্সবাদী কমিউনিস্টদের নেই। লাল বাংলা এখন ইতিহাস। বছর ছয়েক আগে 'সবুজ বিপ্লব' ঘটে যাওয়ার পর রাজ্যসভা থেকেও এবার বিদায় নিলেন বাংলা থেকে নির্বাচিত সীতারাম। অপসারণ ঘটেছে বাকপটু ঋতব্রত ব্যানার্জিও। দলের কেন্দ্রীয় কমিটিও বকলমে চলে কারাত লবির অঙ্গুলিহেলনেই। কেরলই এখন দলের হত্তাকর্তা। পশ্চিমবঙ্গে বামফ্রন্ট সরকার সরতেই সর্বভারতীয় ক্ষেত্রে দুর্বল হয়েছে পূবের সিপিএম'রা। তবে বিজেপি বিরোধিতা এবং মোদীকে বিঁধতে ত্রিপুরা, পশ্চিমবঙ্গ সহ গোটা ভারতভূখণ্ডেই মানিক সরকারে জুড়ি মেলা ভার। বলা ভাল এখন পশ্চিমবাংলার 'বাম মুখ'ও ত্রিপুরার বাঙালি মুখ্যমন্ত্রী। 

অবশ্যই পড়ুন- ‘‘মোদী একজন সন্ত্রাসবাদী’’: পাক বিদেশমন্ত্রী

ইংরাজি ম্যাগাজিনের সাক্ষাৎকারে মানিক কেন্দ্রের সরকারের বিরুদ্ধে তোপ দেগে বলেন, "কেন্দ্র আমাদের কখনই সহযোগিতা করেনি"। সাম্প্রতিক সময়ের প্রসারভারতী বিতর্ক নিয়েও নাম না করে ভারতের প্রধানমন্ত্রীকে বিঁধেছেন সিপিএমের পলিটব্যুরো সদস্য। একই সঙ্গে কংগ্রেসের সঙ্গে সমঝোতা নিয়েও সরব হয়েছেন মানিক সরকার। কংগ্রেসের সঙ্গে বামেদের জোট প্রসঙ্গে তিনি বলেন, "প্রশ্নই নেই। এখানে বামফ্রন্ট একসঙ্গে কাজ করছে।" পশ্চিমবঙ্গের বিধানসভা ভোটে বামেদের সঙ্গে কংগ্রেসের জোট প্রসঙ্গে ত্রিপুরার মুখ্যমন্ত্রী বলেন, "অন্য রাজ্যের পরিস্থিতি অন্যরকম। ত্রিপুরায় বামফ্রন্ট আরও ভাল কাজের চেষ্টা করেছে।" ওই সাক্ষাৎকারে মানিক সরকার ত্রিপুরার পরিকাঠামোগত উন্নয়নের কথাও জানান।  

.