এই সেই জায়গা যেখানে জন্মেছিলেন পবনপুত্র হনুমান

মিথিলার জনকপুরীতে জন্ম হয়েছিল সীতার। সেখানেই ধরিত্রীর বুকে সীতা মাকে খুঁজে পেয়েছিলেন রাজা জনক। অযোধ্যা নগরীতে রাজা দশরথের রাজপ্রাসাদে জন্মেছিলেন রাম। রামায়ণের এইসব তথ্য সকলেরই জানা। কিন্তু আর যে চরিত্রটি ছাড়া অসম্পূর্ণ থাকে রামায়ণ, জানেন কি সেই হনুমানের জন্ম কোথায়?

Updated By: May 14, 2016, 08:28 PM IST
এই সেই জায়গা যেখানে জন্মেছিলেন পবনপুত্র হনুমান

ওয়েব ডেস্ক: মিথিলার জনকপুরীতে জন্ম হয়েছিল সীতার। সেখানেই ধরিত্রীর বুকে সীতা মাকে খুঁজে পেয়েছিলেন রাজা জনক। অযোধ্যা নগরীতে রাজা দশরথের রাজপ্রাসাদে জন্মেছিলেন রাম। রামায়ণের এইসব তথ্য সকলেরই জানা। কিন্তু আর যে চরিত্রটি ছাড়া অসম্পূর্ণ থাকে রামায়ণ, জানেন কি সেই হনুমানের জন্ম কোথায়?

রাম, সীতা ছাড়াও রামায়ণের অন্যতম প্রধান চরিত্র হনুমান। বাকিদের জন্মস্থান সম্পর্কে জানা থাকলেও হনুমান কোথায় জন্মেছিলেন এ প্রশ্নের উত্তর সহজে পাওয়া যায় না। এই লেখার পরার পর আর আপনার কাছে অজানা থাকবে না পবনপুত্র হনুমানের জন্মস্থান। ঝাড়খণ্ডের গুমলা জেলা থেকে ১০ কিলোমিটার দূরে রয়েছে অঞ্জনধাম বা অঞ্জন গাঁও। সেখানে ঘন জঙ্গলের মধ্যে রয়েছে এক গুহা। সেই গুহাতেই নাকি অঞ্জনি মায়ের গর্ভ থেকে জন্ম নিয়েছিলেন মারুতি। কেমন দেখতে সে জায়গা? দেখে নিন ভিডিওতে

 

 

.