Bilkis Bano case: বিলকিস বানো মামলার রায়ে ভীত মুসলিমরা, দোষীদের জেল না হলে গ্রাম ছাড়ার হুঁশিয়ারি

দেশের ৭৬ তম সব স্বাধীনতা দিবসের দিন বিলকিস বানো-কাণ্ডে দোষীসাব্যস্ত ১১ জন আসামীকে মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নেয় গুজরাট  সরকার। সিবিআই-এর মতে 'বিরল থেকে বিরলতম' আখ্যাপ্রাপ্ত অপরাধের জন্য দোষীদের যাবজ্জীবন সাজার রায় দিয়েছিল সিবিআই-এর বিশেষ আদালত। সেখানে ১১ জনকেই মুক্তির সিদ্ধান্ত নিয়েছে গুজরাট  সরকার।

Updated By: Aug 26, 2022, 12:36 PM IST
Bilkis Bano case: বিলকিস বানো মামলার রায়ে ভীত মুসলিমরা, দোষীদের জেল না হলে গ্রাম ছাড়ার হুঁশিয়ারি
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিলকিস বানো (Bilkis Bano case) মামলায় ১১ জন দোষীকে গুজরাট সরকার  সাজামুকুব  নীতির অধীনে মুক্তি দেওয়ার পরে, রন্ধিকপুর গ্রামের মুসলমানরা তাদের বাড়ি ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হচ্ছে। তাদের বক্তব্য,  তারা কেবল তখনই ফিরে আসবে যখন ধর্ষকদের আবার জেলে পাঠানো হবে। আপাতত ভিটে মাটি ছেড়ে তারা দেবগড় বাড়িয়ায় চলে এসেছে। দেশের ৭৬ তম সব স্বাধীনতা দিবসের দিন বিলকিস বানো-কাণ্ডে দোষীসাব্যস্ত ১১ জন আসামীকে মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নেয় গুজরাট  সরকার। সিবিআই-এর মতে 'বিরল থেকে বিরলতম' আখ্যাপ্রাপ্ত অপরাধের জন্য দোষীদের যাবজ্জীবন সাজার রায় দিয়েছিল সিবিআই-এর বিশেষ আদালত। সেখানে ১১ জনকেই মুক্তির সিদ্ধান্ত নিয়েছে গুজরাট  সরকার।

আরও পড়ুন, IndiGo: ইংরেজির সঙ্গে পঞ্জাবির মিশেল, দেশি পাইলটের মজাদার ঘোষণা ভাইরাল!

অভিবাসী গ্রামবাসীরা গুজরাট সরকারের কাছে দোষীদের আবার জেলে পাঠানোর আহ্বান জানিয়েছে এবং তাদের গ্রামে ফিরে যাওয়ার জন্য পুলিসি সুরক্ষা দাবি করেছে। রন্ধিকপুর গ্রামের অনেক পরিবার বাড়িঘর ছেড়ে এখন দেবগড় বাড়িয়ায় বসবাস করছে। বিলকিস বানো ও তার পরিবারও থাকেন দেবগড় বাড়িয়ায়। এমনই একজন গ্রামবাসী সমীর  ঘাচি। যিনি তার ১২  সদস্যের পুরো পরিবার নিয়ে রন্ধিকপুর গ্রাম ছেড়ে দেবগড় বাড়িয়াতে তার মামার বাড়িতে চলে আসেন।

যানবাহন বিক্রিকারী সমীর ঘাচি বলেন, "প্রথমে আমরা সেই ১১ জন ধর্ষক ও খুনিদের জেল থেকে ছাড়া পাওয়ার কোনও  খবরই পাইনি। গ্রামে ফিরে তারা আতসবাজি ও গান-বাজনা করেছে। আমরা যখন আমাদের ভয় পেতে শুরু করি তখন থেকেই। আমরা আমাদের গ্রাম ছেড়ে দেবগড় বাড়িয়া চলে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি। সমীর ঘাচি আরও বলেন, "আমরা দাহোদ কালেক্টরকে একটি চিঠি লিখেছি যে ১১ জন দোষীকে আবার জেলে পাঠানো হোক এবং বিলকিস বানোকে ন্যায়বিচার দেওয়া হোক। তা না হলে আমরা আমাদের গ্রামে ফিরে যাব না।"

৫৫ জন ব্যক্তি চিঠিতে স্বাক্ষর করেছেন এবং দাহোদ কালেক্টরের কাছে জমা দিয়েছেন ১১ জন দোষীকে আবার জেলে পাঠানো এবং বিলকিস বানোকে ন্যায়বিচার দেওয়ার দাবিতে। অপর এক গ্রামবাসী ইকবাল আব্দুল বলেন, "যতক্ষণ  না ১১ ধর্ষক ও খুনিকে আবার জেলে না দেওয়া হয় এবং আমাদের যথাযথ পুলিসি নিরাপত্তা না দেওয়া হয়, ততক্ষণ আমরা রন্ধিকপুরে ফিরব  না। আমাদের জীবন ও ব্যবসা ক্ষতিগ্রস্ত হচ্ছে কিন্তু আমরা অসহায়। "

আরও পড়ুন, Operation Lotus, Arvind Kejriwal: ব্যর্থ বিজেপির 'অপারেশন লোটাস'! কেজরির পাশেই আপের সব বিধায়ক

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.