Bihar Politics: পদত্যাগ করলেন নীতীশ কুমার, সঙ্গে তেজস্বী! বিহারে ব্রাত্য বিজেপি

নীতীশ কুমারের সঙ্গে সাক্ষাতের পর রাজ্যপালের পদক্ষেপের উপর এর অনেক কিছু নির্ভর করছে। তেজস্বী যাদব বৈঠকে যোগ দেবেন বলে আশা করা হলেও নীতীশ কুমার একাই রাজ্যপালের সঙ্গে দেখা করতে গিয়েছিলেন। সম্ভবত অন্যান্য বিরোধী দল যেমন বাম এবং কংগ্রেস যারা নীতিশ কুমারের নেতৃত্বে একটি নতুন সরকারে অংশ নিতে ইচ্ছুক বলে জানা গিয়েছে।

Updated By: Aug 9, 2022, 05:20 PM IST
Bihar Politics: পদত্যাগ করলেন নীতীশ কুমার, সঙ্গে তেজস্বী! বিহারে ব্রাত্য বিজেপি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিজেপির সঙ্গ ছেড়ে বিহারের মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিলেন নীতীশ কুমার। এতবড় সিদ্ধান্ত নেওয়ার আগে আজ দলের বিধায়কদের সঙ্গে বৈঠক করেন নীতীশ। তারপরেই রাজ্যপালের সঙ্গে দেখা করে তার ইস্তফাপত্র জমা দিয়ে দেন তিনি। জানা গিয়েছে মহাজোটের সব বিধায়কের জন্য মঙ্গলবার রাবড়ি দেবীর বাড়িতে থাকার ব্যবস্থা করা হয়েছে। সেখানে বিধায়কদের জন্য সকালের জলখাবার এবং দুপুরের খাবারের বিশেষ ব্যবস্থা করা হয়েছে। পাশাপাশি টেন্ট হাউস থেকে বাসন, গ্যাস সিলিন্ডার এবং ক্যাটারার এসেছে। রাবড়ি দেবীর বাসভবন ১০ সার্কুলার রোডে অবস্থিত। অন্যদিকে, সূত্র মারফত জানা গিয়েছে যে মুখ্যমন্ত্রী নীতীশ কুমার কংগ্রেস কোটা থেকে একজন উপমুখ্যমন্ত্রী করার প্রস্তাব দিয়েছেন। কিন্তু তার প্রস্তাবে আপত্তি জানিয়েছে আরজেডি।

 

যদিও এই রাজনৈতিক পরিস্থিতির মাঝেই নীতীশ কুমারকে পল্টু রাম বলেছেন বিজেপি নেতা অশ্বিনী চৌবে। জি নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে অশ্বিনী চৌবে বলেছেন যে বিহারের মানুষ তাদের শিক্ষা দেবে। অশ্বিনী চৌবে আরও বলেন, বিজেপি তাকে সবকিছু দিয়েছে। তিনি বলেন বিজেপি দলের তরফে নীতীশ কুমারকে কেন্দ্রীয় মন্ত্রী করা হয়েছে, রেলমন্ত্রী করা হয়েছে এবং মুখ্যমন্ত্রীও করা হয়েছে।মঙ্গলবার পাটনায় বিজেপির সভা হওয়ার কথা রয়েছে। এতে অংশ নিতে বিহারে রওনা হয়েছেন অশ্বিনী চৌবে।

আরজেডি এবং জেডিইউ একসঙ্গে একটি নতুন সরকার গঠনের জন্য দাবি জানানর জন্য প্রস্তুতি নিচ্ছে। নীতীশ কুমার, আজ বর্তমান বিহার সরকারের মুখ্যমন্ত্রী পদ থেকে পদত্যাগ করবেন এবং ৩২ বছর বয়সী বিরোধী নেতা তেজস্বী যাদব তাদের বোঝাপড়ার বিস্তৃত রূপরেখা তৈরি করেছেন। এর মূল সূত্রগুলি হল নীতীশ কুমার মুখ্যমন্ত্রী হবেন এবং তেজস্বী যাদব তার ডেপুটি হিসাবে থাকবেন। এর পাশাপাশি সমস্ত মন্ত্রকের দায়িত্ব থাকবে নীতিশ কুমারের কাছে। একইসঙ্গে তেজস্বী যাদবের দল, রাষ্ট্রীয় জনতা দল বা আরজেডি থেকে স্পিকার নির্বাচন করা হবে।

আরও পড়ুন: Maharashtra Politics: অবশেষে সম্প্রসারিত মহারাষ্ট্রের ২ সদস্যের মন্ত্রিসভা, শপথ নিলেন নতুন ১৮ জন

আজ সন্ধ্যায় নীতীশ কুমারের সঙ্গে সাক্ষাতের পর রাজ্যপালের পদক্ষেপের উপর এর অনেক কিছু নির্ভর করছে। তেজস্বী যাদব বৈঠকে যোগ দেবেন বলে আশা করা হলেও নীতীশ কুমার একাই রাজ্যপালের সঙ্গে দেখা করতে গিয়েছিলেন। সম্ভবত অন্যান্য বিরোধী দল যেমন বাম এবং কংগ্রেস যারা নীতিশ কুমারের নেতৃত্বে একটি নতুন সরকারে অংশ নিতে ইচ্ছুক বলে জানা গিয়েছে।

২০২০ সালের বিধানসভা নির্বাচনে আরজেডি একক বৃহত্তম দল হিসাবে আবির্ভূত হয়। যেখানে জাতীয় গণতান্ত্রিক জোট (এনডিএ) ১২৫টি আসন জেতে। এর মধ্যে বিজেপি জিতেছে ৭৪টি, জেডি(ইউ) ৪৩টি, বিকাশশীল ইনসান পার্টি ৪টি এবং হিন্দুস্তান আওয়াম পার্টি (ধর্মনিরপেক্ষ) পেয়েছে ৪টি আসন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.