India Population Growth: জনসংখ্যা বৃদ্ধিতে দেশের চিন্তা বাড়াচ্ছে দেশের ৫ রাজ্য, দেখে নিন তালিকায় কারা

India Population Growth: বিশ্ব জনসংখ্যা দিবসে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জে পি নাড্ডা বলেন বিকশিত ভারত তৈরি করতে ওইসব রাজ্যগুলির ছোট পরিবারের উপরে জোর দিতে হবে

Updated By: Jul 15, 2024, 02:03 PM IST
India Population Growth: জনসংখ্যা বৃদ্ধিতে দেশের চিন্তা বাড়াচ্ছে দেশের ৫ রাজ্য, দেখে নিন তালিকায় কারা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জনসংখ্যা বৃদ্ধিতে চিনকে পেছনে ফেলে দিয়েছে ভারত। ফলে ভারতকেও জনসংখ্যা বৃদ্ধিতে লাগাম টানতে উদ্যোগ নিতে হচ্ছে। দেশের ৩৬টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মধ্যে মধ্যে ৩১ রাজ্যের জনসংখ্যা বৃদ্ধির হার ২.১ শতাংশ। এই হারকে স্বাভাবিক বলেই মনে করা হয়। কারণ এর থেকে কম বৃদ্ধি হলে দেশে যুবকদের সংখ্যা কমে যাবে। এরকম এক পরিস্থিতিতে গোটা দেশের উদ্বেগ বাড়াচ্ছে দেশের ৫ রাজ্য।

আরও পড়ুন-তৃণমূলের শহিদ দিবসের পাল্টা, ২১ জুলাই থানায় থানায় নয়া কর্মসূচি বিজেপির

কেন উদ্বেগের কারণ ওইসব রাজ্যে? কারা রয়েছে সেই তালিকায়? পরিসংখ্যান বলছে, বিহার, উত্তরপ্রদেশ, ঝাড়খণ্ড, মেঘালয় ও মণিপুরে জন্মহার ২.১ শতাংশের বেশি। ফলে ওইসব রাজ্য দেশের জনসংখ্যা বৃদ্ধির হারে প্রভাব ফেলছে। এনিয়ে উদ্বেগ প্রকাশ করেছে কেন্দ্র। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জে পি নাড্ডা ওইসব রাজ্যগুলির জনসংখ্যা বৃদ্ধির হার কম করার উপরে জোর দিয়েছেন।

বিশ্ব জনসংখ্যা দিবসে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জে পি নাড্ডা বলেন বিকশিত ভারত তৈরি করতে ওইসব রাজ্যগুলির ছোট পরিবারের উপরে জোর দিতে হবে। ছোট পরিবারই হল ভারতের মতো দেশে জনসংখ্যা বৃদ্ধির হারে রাশ টানার প্রধান হাতিয়ার।

কেন্দ্রীয় স্বাস্থ্য় প্রতিমন্ত্রী অনুপ্রিয়া প্যাটেল উল্লেখ করছেন, দেশের ৬৫ শতাংশ মানুষ প্রজননের সুযোগ পাচ্ছেন। ফলে অনিয়মিত জন্মহার নিয়ন্ত্রণের প্রয়োজন রয়েছে। ফলে ওই উদ্যোদ দুটি ফেজের পর তিনটি ফেজে করা হবে।

উল্লেখ্য, পরিবার পরিকল্পনার দীর্ঘমেয়াদি উদ্যোগে ফল মিলছে বহু দিন পর। টানা ৭ দশক কাজ করার পর দেশের ৩৬ রাজ্যে ও কেন্দ্রশাসিত অঞ্চলের মধ্যে ৩১ রাজ্য একটি জায়গায় পৌঁছেছে। এরকম এক পরিস্থিতিতে বিহার, উত্তরপ্রদেশ, ঝাড়খণ্ড, মেঘালয় ও মণিপুরকে এনিয়ে উদ্যোগ নিতে হবে। আরও একটি উল্লেখযোগ্য বিষয় হল দেশের ৫৬ শতাংশ মহিলা জন্ম নিয়ন্ত্রণের আধুনিক উপায় গ্রহণ করেছেন।  

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.