হাড্ডাহাড্ডি লড়াইয়ের ইঙ্গিত, আজ বিহার বিধানসভা নির্বাচনের দ্বিতীয় দফার ভোটগ্রহণ

কোভিডে কেন্দ্র ও রাজ্য সরকারের পদক্ষেপের ওপর কি কার্যত গণভোট? ঘরে ফেরা প্রায় আড়াই লক্ষ পরিযায়ী শ্রমিকের ভোট কোন দিকে?

Updated By: Nov 3, 2020, 12:58 AM IST
হাড্ডাহাড্ডি লড়াইয়ের ইঙ্গিত, আজ বিহার বিধানসভা নির্বাচনের দ্বিতীয় দফার ভোটগ্রহণ
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: তিন দফার বিহার বিধানসভা নির্বাচনে আজ দ্বিতীয় দফায় পাটলিপুত্রের কুরসি দখলের
লড়াই।

রাজ্যের সতেরোটি জেলার ৯৪ আসনে আজ ভোটগ্রহণ। ভোট দিচ্ছেন, বিহারের মধ্য ভাগের জেলাগুলির ২.৮৫ কোটি ভোটার। লড়াইয়ের ময়দানে ১৫০০ প্রার্থী। এবার মূলত মহাজোটের সঙ্গে এনডিএ-র লড়াই। যদিও, উপেন্দ্র কুশওয়াহা ও চিরাগ পাসোয়ানের ভূমিকা কী হয়, সেদিকেও নজর রয়েছে রাজনৈতিক মহলের।

আরও পড়ুন-বিজেপিতেই যোগ দিচ্ছেন শুভেন্দু! 'নিশ্চিত' গেরুয়া শিবির
   
কোভিড পরিস্থিতিতে দেশে প্রথম ভোট হচ্ছে বিহারে। ভোটের সময় একঘণ্টা বেড়ে হয়েছে সকাল
সাতটা থেকে সন্ধে ছ-টা। দেড় হাজারের বদলে প্রতি বুথে থাকছে সর্বাধিক এক হাজার ভোটার। বুথে এলে সব ভোটারের দেহের তাপমাত্রা পরীক্ষা, থাকছে স্যানিটাইজার। পরপর দুবার তাপমাত্রা বেশি হলে শেষ ঘণ্টায় ভোটদান। করোনা সংক্রমিত বা আইসোলেশনে থাকলে শেষ লগ্নে ভোটদান। করোনা সংক্রমিত ও বয়স ৮০ বছরের বেশি হলে পোস্টাল ব্যালটের ব্যবস্থাও থাকছে। নির্বাচন কমিশনের নির্দেশে ভোটকর্মী ও ভোটারদের জন্য মাস্ক বাধ্যতামূলক, সব ভোটারকে দেওয়া হবে গ্লাভসও।

এই দফায় লড়াইয়ের ময়দানে গুরুত্বপূর্ণ কারা

এবার লড়াইয়ে রয়েছেন মহাজোটের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী তেজস্বী যাদব। এই দফায় ভাগ্য নির্ধারণ হবে তেজস্বীর বড়ভাই তেজপ্রতাপেরও। তিনি লড়াই করছেন হাসানপুর আসন থেকে। আগে দাঁড়াতেন মহুয়া থেকে। মহুয়া থেকে লড়াই করছেন তেজপ্রতাপের স্ত্রী ঐষর্য রাই। রাজ্যের মন্ত্রী নন্দকিশোর যাদব লড়াই করছেন পাটনা সাহিব আসন থেকে। বাঁকিপুরে এবার কঠিন পরীক্ষার মুখে একাধিক বারের বিধায়ক  নিতিন নবীন। তাঁর বিরুদ্ধে লড়াই করছেন অভিনেতা শত্রঘ্ন সিনহার ছেলে লব সিনহা।

আরও পড়ুন-রাজ্য-রেল বৈঠক, ৬০০ যাত্রী নিয়ে চলবে লোকাল ট্রেন

বিহার ভোটে বড় প্রশ্ন, বিজেপিকে সুবিধা করে দিতেই জোট ছেড়ে জেডিইউয়ের বিরুদ্ধে প্রার্থী এলজেপি-র? ষাট আসনে সংখ্যালঘু, পঞ্চাশ আসনে যাদব, চল্লিশ আসনে দলিত ভোট বড় ফ্যাক্টর। আরএলএসপি-বিএসপি-এমআইএমের জোটে, কি মহাজোটের ভোট ব্যাঙ্কে ফাটল? নির্বাচনে সুশাসন বনাম জঙ্গলরাজ, টোপি-টিকা ফ্যাক্টর, পাকিস্তান কার্ডের মতো ইস্যু কতদূর সফল হবে? দশ লক্ষ চাকরির আশ্বাসে লালুপ্রসাদের অনুপস্থিতি, দলের অন্তর্কলহ সামলাতে পারবে আরজেডি? তাকিয়ে গোটা দেশ।

কোভিডে কেন্দ্র ও রাজ্য সরকারের পদক্ষেপের ওপর কি কার্যত গণভোট? ঘরে ফেরা প্রায় আড়াই লক্ষ পরিযায়ী শ্রমিকের ভোট কোন দিকে? সুশান্ত সিং রাজপুত মৃত্যু রহস্যেই বা কী ভাবছেন ভোটাররা? বিধানসভা নির্বাচন কি কৃষি আইনের ওপরও গণভোট? হাথরস কাণ্ডে দলিত জনমানসে কী প্রভাব? উত্তরে দেবে বিহার।

.