উত্তাপ তুঙ্গে, আজ বিহার বিধানসভা নির্বাচনের প্রথম দফায় ৭১ আসনে ভোটগ্রহণ

রাজ্য মন্ত্রিসভায় ৬ সদস্য রয়েছেন এবার লড়াইয়ের ময়দানে

Updated By: Oct 28, 2020, 12:03 AM IST
উত্তাপ তুঙ্গে, আজ বিহার বিধানসভা নির্বাচনের প্রথম দফায় ৭১ আসনে ভোটগ্রহণ

নিজস্ব প্রতিবেদন: নীতীশ আর 'সুশাসনবাবু' নন। বয়স হয়েছে। রাজ্য চালানোর ক্ষমতা আর নেই। গত দেড় দশকের নীতীশ শাসনের বিরুদ্ধে প্রচারে এভাবেই সুর চড়িয়েছিল মহাজোট। পাল্টা নীতীশের দাবি, লালুর আমলে জঙ্গলরাজ চলত। সেই রাজ কি ফিরিয়ে আনতে চান! রাজ্যে অপরাধের সংখ্যা কমেছে। উন্নয়ন হচ্ছে। এমন তরজার মধ্যেই আজ ২৪৩ আসনের বিহার বিধানসভা নির্বাচনে প্রথম দফার ভোটগ্রহণ।

আজ ভোট নেওয়া হবে ৭১ আসনে। লড়াইয়ের ময়দানে রয়েছেন ১,০৬৬ প্রার্থী। করোনা সতর্কতা হিসেবে নির্বাচন কমিশনের গাইডলাইন মেনে সব ব্যবস্থা করা হয়েছে। সকাল সাতটা থেকে শুরু হবে ভোটগ্রহণ।

আরও পড়ুন-অতিসংকটজনক সৌমিত্র চট্টোপাধ্যায়, কাজ করছে না কিডনি

কী ব্যবস্থা!

প্রতিটি বুথে ভোটার সংখ্যা সীমিত রাখা হবে ১০০০-১৬০০ মধ্যে।

৮০ বছরের বেশি বয়সের জন্য পোস্টাল ব্যালটের ব্যবস্থা।

ইভিএম স্যানিটাইজ করা হবে বারে বারে।

বুথে থাকবে থার্মাল স্ক্যানার, হ্যান্ড স্যানিটাইজার, সাবান, জলের ব্যবস্থা।

ভোটকর্মীদের জন্যে মাস্ক-গ্লাভস মাস্ট।

রাজ্যের ২.১৪ কোটি ভোটদাতা আজ ভোট দেবেন। এদের মধ্যে ১.০১ কোটি মহিলা। ৫৯৯ জন তৃতীয় লিঙ্গের। এই দফায় ১,০৬৬ প্রার্থীর মধ্যে রয়েছেন ৯৫২ পুরুষ ও ১১৪ মহিলা প্রার্থী। গয়া টাউন বিধানসভায় লড়াইয়ে রয়েছে ২৭ প্রার্থী। অন্যদিকে, বাঁকা জেলার কাটোরিয়া বিধানসভায় লড়াই করছেন ৫ প্রার্থী।

এবার বিধানসভা নির্বাচনে নীতীশ কুমারকে যতটা ধাক্কা দিতে পারবেন বলে চিরাগ পাসোয়ান মনে করছেন তা  ফলপ্রকাশের পরই বোঝা যাবে। তবে প্রথম দফায় ৭১ আসনের মধ্যে ৪১ আসনে প্রার্থী দিয়েছে চিরাগ পাসোয়ানের এলজেপি। জেডিইউ লড়াই করছে ৩৫ আসনে। জেডিইউ-র ওই ৩৫ আসনে প্রার্থী দিয়েছে এলজেপি। বিজেপি লড়ছে ২৯ আসনে। অন্যদিকে, আরজেডি ৪২ আসনে প্রার্থী দিয়েছে। কংগ্রেস লড়ছে ২০ আসনে।

এই দফায় উল্লেখযোগ্য প্রার্থী কারা

প্রথম দফায় উল্লেখযোগ্য প্রার্থীদের মধ্যে রয়েছে কমনওয়েলথ গেমসে সোনা জয়ী শ্যুটার শ্রেয়সী সিং। বিজেপির টিকিটে তিনি লড়াই করছেন জামুই আসন থেকে। এই আসনে শ্রেয়সীকে পূর্ণ সমর্থন দিচ্ছে এলজেপি। তাঁর বিরুদ্ধে লড়াই করছেন আরজেডির বিজয় প্রকাশ যাদব।

রাজ্য মন্ত্রিসভায় ৬ সদস্য রয়েছেন এবার লড়াইয়ের ময়দানে। গয়া টাউন থেকে লড়াই করছেন প্রেম কুমার, লক্ষ্মীসরাই থেকে লড়ছেন বিজয় কুমার, বাঁকা থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন রাম নারায়ণ মণ্ডল, জেহানাবাদ থেকে কৃষ্ণানন্দন প্রসাদ ভার্মা, জয়কুমার সিং দিনারা থেকে ও সন্তোষ কুমার নিরালা লড়াই করছেন রাজপুর থেকে।

আরও পড়ুন-বিসর্জনের শোভাযাত্রায় খণ্ডযুদ্ধ, লাঠিচার্জ-গুলি, মৃত ১, আহত ২৭  

রাজ্যের মোকামা আসন থেকে এবার আরজেডির টিকিটে লড়াইয়ে প্রাক্তন ডন অনন্ত সিং। ২০১৫ সালে নির্দল প্রার্থী হিসেবে জেডিইউয়ের বিরুদ্ধে জয়ী হয়েছিল। খুন-সহ মোট ৩৮টি অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। মজার কথা হলে ইউএপিএ আইনে ফেঁসে অনন্ত সিং বর্তমানে রয়েছে জেলে।

গত নির্বাচনে যেসব আসনে পাঁচ হাজার ভোটের ব্যবধানে হারজিত হয়েছিল তার মধ্যে এই দফায় রয়েছে ১২ আসন। ওইসব আসনের মধ্যে ৮টিতে জিতেছিল মহাজোট ও ৩টিতে জয়ী হয়েছিল বিজেপি। ফলে ওইসব আসন নিয়ে দুপক্ষেরই টেনশন থাকছে।

.