আয়কর শুধু বেসিকের ওপর! চাকরিজীবীদের জন্য বাজেটে সুখবর শোনাতে পারেন জেটলি

খবরে প্রকাশ, গোটা বেতন কাঠামোতে সামগ্রিক পরিবর্তন আনতে চলেছে কেন্দ্র। সেই সঙ্গে তাদের কর প্রদানের ক্ষেত্রেও থাকছে ভিন্ন কাঠামো। ইতিমধ্যেই বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীর দফতর আলোচনায় বসেছে।

Updated By: Jan 25, 2018, 04:11 PM IST
আয়কর শুধু বেসিকের ওপর! চাকরিজীবীদের জন্য বাজেটে সুখবর শোনাতে পারেন জেটলি

নিজস্ব প্রতিবেদন : ২০১৭ সালে জিএসটি লাগু করে কর নীতিতে যুগান্তকারী পদক্ষেপ নিয়েছে কেন্দ্রীয় সরকার। সূত্রের খবর, এবার তাদের পরবর্তী চমক আসতে চলেছে বেতনভুকদের জন্য। তাদের জন্য সম্পূর্ণ নতুন কর ব্যবস্থা চালু করার কথা ভাবছে কেন্দ্র। তবে, ২০১৮-১৯ অর্থবর্ষের বাজেটে তার কোনও ঘোষণা থাকছে কি না তা এখনও পরিষ্কার নয়।

ইকোনমিক টাইমসে প্রকাশিত খবরে বলা হয়েছে, গোটা বেতন কাঠামোতে সামগ্রিক পরিবর্তন আনতে চলেছে কেন্দ্র। সেই সঙ্গে তাদের কর প্রদানের ক্ষেত্রেও থাকছে ভিন্ন কাঠামো। ইতিমধ্যেই বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীর দফতর আলোচনায় বসেছে।

খবরে প্রকাশ আসন্ন বাজেটে এই নতুন ব্যবস্থার বিষয়ে বিস্তারিত না বলা হলেও, তার উল্লেখ থাকার সম্ভাবনা রয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক অর্থমন্ত্রকের এক আধিকারিক বলেন, অর্থমন্ত্রী মনে করেন দেশে ব্যবসায়ীদের থেকে চাকুরিজীবীদের কর প্রদানে শিথিলতা দেওয়া প্রয়োজন। আর তার মাধ্যমেই সমাজে বৈষম্যতা দূর করা সম্ভব।

আরও পড়ুন- বাজপেয়ীর দেখানো পথে রেলে সোনালি চতুর্ভুজ প্রকল্পের ঘোষণা করতে চলেছে মোদী সরকার

তিনি বলেন, বাড়িভাড়া ভাতা, চিকিত্সা ভাতা বা এলটিএ-এর ক্ষেত্রে এখনও দীর্ঘদিনের পুরনো নিয়ম চলে আসছে। চাকুরিজীবীরা বেতনের ওই অংশেরও দিতে হয় কর। অন্যদিকে, ব্যবসায়ীদের জন্য বেশকিছু ক্ষেত্রে কর ছাড়ের ব্যবস্থা রয়েছে। যেমন অফিস ভাড়া, গাড়ির চালকের বেতন, অফিসে বিনোদন ও ভ্রমণের জন্য ধার্য খরচ করমুক্ত। আর এখানেই বদল চান অর্থমন্ত্রী অরুণ জেটলি। চাকুরিজীবীদের জন্য সম্পূর্ণ ভিন্ন কর ব্যবস্থা চালু করার পক্ষে দুই মন্ত্রক। সেখানে বেতনের বেসিক ছাড়া বাকি অংশ করমুক্ত করার মতো পরিকল্পনা নিচ্ছে কেন্দ্র বলে খবর অর্থমন্ত্রক সূত্রে। অন্য আর একটি পরিকল্পনায় বলা হয়েছে, মূল বেতনের ১০ শতাংশ হারে কর দিতে হবে একজন চাকুরিজীবীকে।

২০০৬ সাল পর্যন্ত চাকুরিজীবীদের জন্য ভারতে চালু ছিল স্ট্যান্ডার্ড ট্যাক্স ব্যবস্থা। ইউপিএ-২ জমানায় তত্কালীন অর্থমন্ত্রী পি চিদাম্বরম তা তুলে দেন।

.