হায়দরাবাদের শতাব্দী প্রাচীন মসজিদের নাম প্রধানমন্ত্রী মোদীর নামে! আসল সত্যটা কী?

মোদী মসজিদের ইমাম গুলাম রব্বানি জানান, এই মসজিদের বয়স ১৭০ বছর। আর প্রধানমন্ত্রী মোদীর বয়স ৬৯ বছর। তাঁর সঙ্গে এই মসজিদের কোনও সম্পর্ক নেই। তাহলে মোদী নাম কেন? 

Updated By: Jun 23, 2019, 01:33 PM IST
হায়দরাবাদের শতাব্দী প্রাচীন মসজিদের নাম প্রধানমন্ত্রী মোদীর নামে! আসল সত্যটা কী?
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: দ্বিতীয়বার নরেন্দ্র মোদী ক্ষমতায় আসার পর হায়দরাবাদের মসজিদের নামও পালটে ফেলা হয়েছে! পূর্ব বেঙ্গালুরুর তাসকের টাউনে মোদী মসজিদ নিয়ে এমন গুজব সোশ্যাল মিডিয়ায় ছেয়ে গিয়েছে। আর এই ভুয়ো খবর নিয়ে মেরুকরণের রাজনীতিও শুরু হয়ে গিয়েছে সোশ্যাল মিডিয়ায়। এনডিটিভি সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, নরেন্দ্র মোদীর নামে মোদী মসজিদ এমন খবর ভুয়ো বলে দাবি করা হয়েছে।

মোদী মসজিদের ইমাম গুলাম রব্বানি জানান, এই মসজিদের বয়স ১৭০ বছর। আর প্রধানমন্ত্রী মোদীর বয়স ৬৯ বছর। তাঁর সঙ্গে এই মসজিদের কোনও সম্পর্ক নেই। তাহলে মোদী নাম কেন? এই প্রশ্নে ওই ইমাম জানান, ১৮৪৯ সালে তাসকের শহর ছিল একসময় যুদ্ধক্ষেত্র। সেখানে বাস করতেন প্রখ্যাত ব্যবসায়ী মোদী আবদুল গফুর। তিনিই এখানে ওই বছরই একটি মসজিদ তৈরি করেন। নাম দেওয়া হয় ‘মোদী মসজিদ’। এই রাস্তায় আরও দুটি মোদী মসজিদ রয়েছে। সেখানে একটি রাস্তা ‘মোদী রো়ড’ নামে পরিচিত।

আরও পড়ুন- ‘ধর্মীয় সহিষ্ণুতার প্রতি দায়বদ্ধ ভারত’, সংখ্যালঘুদের নিগ্রহ সম্পর্কে মার্কিন রিপোর্ট উড়িয়ে দিল বিদেশ মন্ত্রক

মোদী মসজিদ কমিটির সদস্য আসিফ মাকারি জানান, ২০১৫ সালে মসজিদের পুরনো ভবন ভেঙে পুননির্মান করা হয়। যে দিন উদ্বোধন করা হয় ওই দিনই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দ্বিতীয় বারের জন্য শপথ গ্রহণ করেন। এরপর থেকেই এই মসজিদকে কেন্দ্র করে ভুয়ো খবর ছড়াতে থাকে বলে দাবি কর্তৃপক্ষের। এই মসজিদ রাজ্যের ওয়াকফ বোর্ডের দ্বারা নিয়ন্ত্রিত হয়।

.