Bengaluru Flood: ৩০ বছরের মরা নদী হঠাৎই জেগে উঠে ভাসিয়ে দিল বেঙ্গালুরু...

নদী-সংলগ্ন এলাকা, যাকে 'ক্যাচমেন্ট এরিয়া' বলা হয়, সেটি জলে ডুবে যায়, নদীর পার্শ্ববর্তী এলাকা ভেসে যায়।

Updated By: Sep 8, 2022, 03:11 PM IST
Bengaluru Flood: ৩০ বছরের মরা নদী হঠাৎই জেগে উঠে ভাসিয়ে দিল বেঙ্গালুরু...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বেঙ্গালুরুর দক্ষিণা পিনাকী নদী গত তিন দশক ধরে শুকনো হয়ে ছিল। কে জানত, প্রায় বিস্মৃতির অতলে চলে যাওয়া সেই মরা নদী থেকেই ভেসে যাবে ভারতের অন্যতম আধুনিক শহর বেঙ্গালুরু। অতি বৃষ্টিতে সেই নদীর মজা খাত প্লাবিত হয়ে যায়। নদী-সংলগ্ন এলাকা, যাকে 'ক্যাচমেন্ট এরিয়া' বলা হয়, সেটা জলে ডুবে যায়। এই নদীর পার্শ্ববর্তী এলাকা ভেসে যায়। এই নদী সংলগ্ন চন্নাসান্দ্রা মেন রোডও ডুবে যায়। এই রাস্তার চারপাশে ২৫টি গ্রাম রয়েছে। এই অঞ্চলের গ্রামবাসীরা বেঙ্গালুরুর টেক সিটিতে কাজ করে গ্রাসাচ্ছাদন করেন। চন্নাসান্দ্রা মেন রোড ধরে প্রতিদিন শহরে সবজি ও জ্বালানি ঢোকে। এই রাস্তা বেহাল হয়ে গেলে শহরে আর এই জিনিসগুলি ঢুকবে না। ফলে একটা সংকট তৈরি হবে। এখনই সেটা অনুভূত হচ্ছে। স্থানীয় প্রশাসন মরা নদীর ছবি দেখে শঙ্কিত। তারা ওই রাস্তা দিয়ে টু-হুইলার এবং হালকা মোটরযান চলাচল নিষিদ্ধ করেছে। 

আরও পড়ুন: Bhupen Hazarika Birth Anniversary: মাত্র ১০ বছর বয়সে ছোট্ট ভূপেন হাজারিকা কী অসাধারণ কৃতিত্ব অর্জন করেছিলেন জানেন?

দক্ষিণা পিনাকী নদী নন্দী পাহাড় থেকে বেরিয়েছে। তারপর নদীটি চিক্কাবাল্লাপুর, হোসকোটে, কাদুগডি, সারজাপুর, মলুর মধ্যে দিয়ে বয়ে গিয়েছিল। এবং সেই ধারা তামিলনাড়ুতে ঢুকছে বেল্লানদুর এবং ভারথুর সরোবরের ধারায় মিশে। মরা নদীটি নিয়ে পরিবেশকর্মীরা অনেক বার সতর্ক করেছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে। তাঁরা জানতেন, এটা থেকে বিপদ ঘটতে পারে। কিন্তু কর্ণাটক সরকার বা বেঙ্গালুরুর প্রশাসন বিষয়টিতে কর্ণপাত করেনি। 

চাষবাসের প্রচুর ক্ষতি হয়েছে। জনজীবন বিধ্বস্ত হয়ে পড়েছে। নদী বহু দিন ধরেই জনপদের অনেকটা গ্রাস করে নিয়েছে বলেও খবর। কিন্তু আপাতত প্রশাসনকে নড়ে্চড়ে বসতেই হবে।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.