দুটি বিশেষ উপাদান দিয়ে তৈরি তাঁর ওষুধে করোনা দূর হবে, দাবি বাবা রামদেবের

সেই দুটি উপাদান কী কী! 

Updated By: Jun 11, 2020, 12:39 PM IST
দুটি বিশেষ উপাদান দিয়ে তৈরি তাঁর ওষুধে করোনা দূর হবে, দাবি বাবা রামদেবের

নিজস্ব প্রতিবেদন- সাধারণ মানুষ দ্বন্দ্বে পড়েছেন। প্রায় প্রতিদিনই কোনও না কোনও সংবাদমাধ্যম দাবি করছে, করোনার টিকা আবিষ্কারের পথে। কেউ কেউ আবার কয়েক পা এগিয়ে বলে দিচ্ছে, অমুক দেশে করোনার টিকা আবিষ্কার হয়েছে। দ্বন্দ্ব বাড়ছে। কিন্তু দেশের ও আন্তর্জাতিক বেশ কয়েকটি সংবাদমাধ্যম পাঠক ও দর্শকদের করোনা টিকা নিয়ে সঠিক তথ্য দিচ্ছে। কোন দেশ করোনার টিকা আবিষ্কারে ঠিক কতটা এগিয়েছে তা আপনাদের জানাচ্ছি আমরাও। প্রতিটা দিন এখন গুরুত্বপূর্ণ। প্রায় প্রতিটা দিন করোনার টিকা আবিষ্কারের কাজ এগোচ্ছে। তাই সেই আপডেট আমরা অপরিবর্তিত রেখে আপনাদের সামনে তুলে ধরছি। তবে এরই মধ্যে বহু সংস্থা দাবি করছে, তারাও নাকি করোনার প্রতিষেধক আবিষ্কার করেছে। সব সংস্থার দাবি খতিয়ে দেখা সম্ভব নয়। তাই আমরা স্রেফ দাবিটুকুই তুলে ধরছি। যাতে পাঠক বা দর্শক নিজস্ব বিচার-বিবেচনার মাধ্যমে সত্যিটুকু ছেঁকে তুলতে পারেন।

বাবা রামদেব এবার দাবি করেছেন, তিনি দুটি বিশেষ উপাদান দিয়ে করোনার প্রতিষেধক আবিষ্কার করেছেন। সেই দুটি উপাদান কী কী! গুলঞ্চ আর অশ্বগন্ধা। এই দুটি উপাদান নাকি করোনার প্রতিরোধে সক্ষম। দাবি রামদেবের। তিনি দাবি করেছেন, এই দুটি উপাদান দিয়ে তৈরি ওষুধ তিনি করোনা রোগীর উপর প্রয়োগ করে সফল হয়েছেন। এই ওষুধ সেবন করে প্রতিটি রোগী সেরে উঠেছেন বলেও দাবি করেছেন রামদেব। অর্থাত্, তাঁর আবিষ্কৃত ওষুধ সেবন করার পর করোনায় মৃত্যুর হার শূন্য। সারা বিশ্বের কয়েক লাখ বিজ্ঞানী ও গবেষক দিন-রাত এক করে করোনার টিকা আবিষ্কারের চেষ্টা করছেন। অনেকে আবার করোনা প্রতিরোধে আয়ুর্বেদের উপর আস্থা রাখতে বলেছেন। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারলে করোনাকে হারানো সম্ভব। বলেছেন চিকিত্সকরা। আর আয়ুর্বেদ চিকিত্সার মাধ্যমে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর চেষ্টা করা হয়। 

আরও পড়ুন- ব্যাঙ্কে বা সোনার দোকানে প্রবেশের আগে খুলতে হবে মাস্ক, নিয়ম জারি এই রাজ্যে

পতঞ্জলি সংস্থার প্রতিষ্ঠাতা বাবা রামদেব বলেছেন, যে কোনও জীবাণু শরীরের পুরো সিস্টেমে প্রভাব ফেলে। করোনাও তাই করছে। শরীরে জীবাণু প্রবেশ করলে সেটি প্রতিটা দিন কোষ ধ্বংস করে। আর তাই সারা শরীরে সংক্রমণ ছড়িয়ে পড়ে। গুলঞ্চ আর অশ্বগন্ধা দিয়ে তৈরি তাঁর ওষুধ সংক্রমণের শৃঙ্খল ভাঙতে ১০০ শতাংশ সফল। গুলঞ্চ (Giloy) এবং অশ্বগন্ধা (Ashwagandha) শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সফল বলে দাবি করেছেন যোগগুরু রামদেব। তিনি দাবি করেছেন, তাঁর এই ওষুধ যে ক'জন করোনা আক্রান্তের উপর প্রয়োগ করা হয়েছে প্রত্যেকে সেরে উঠে বাড়ি ফিরেছেন।

.