বায়ুসেনার বেসক্যাম্পে ফিরলেন উইং কমান্ডার অভিনন্দন বর্তমান

বায়ুসেনা সূত্রে খবর, এখনই তিনি কাজ শুরু করবেন না। বরং তাঁকে বিশ্রামে রাখা হবে। নির্ধারিত সময় পর তাঁর আবার শারীরিক পরীক্ষা করা হবে। তার পর ঠিক করা হবে যে কতদিন পর তিনি আবার ককপিটে ফিরবেন।

Updated By: Mar 27, 2019, 10:48 AM IST
বায়ুসেনার বেসক্যাম্পে ফিরলেন উইং কমান্ডার অভিনন্দন বর্তমান

নিজস্ব প্রতিবেদন: কাজে যোগ দিলেন ভারতীয় বায়ুসেনার উইং কমান্ডার অভিনন্দন বর্তমান। চার সপ্তাহের জন্য তিনি অসুস্থতা জনিত ছুটি দেওয়া হয়েছিল। কিন্তু ১২ দিনেই সেই ছুটি শেষ করে তিনি মঙ্গলবার কাজে যোগ দেন। সরকারি একটি সূত্র থেকে এই খবর মিলেছে।

গত ২৭ ফেব্রুয়ারি থেকে সংবাদ শিরোনামে রয়েছেন বায়ুসেনার এই উইং কমান্ডার। সেদিন সকালে তিনটি এফ-১৬ নিয়ে ভারতের আকাশসীমায় ঢুকে পড়েছিল একগুচ্ছ পাকিস্তানি যুদ্ধবিমান।

সেগুলিকে তাড়াতে ঝাঁপিয়ে পড়ে বায়ুসেনা। সেই দলে ছিলেন অভিনন্দনও। তিনি একটি মিগ-২১ বাইসন যুদ্ধবিমান নিয়ে তাড়া করেন পাকিস্তানি এফ-১৬কে। তাঁর যুদ্ধবিমান থেকে ছোড়া ক্ষেপণাস্ত্রে ভেঙে পড়ে এফ-১৬।

আরও পড়ুন: মধ্য রাতে দল ত্যাগ করে বিজেপিতে যোগদান গোয়ার মহারাষ্ট্র গোমন্তক পার্টির ২ বিধায়ক

তবে মিগ-২১ও ভেঙে পড়ে। কোনওমতে প্রাণে বাঁচেন অভিনন্দন। কিন্তু তিনি গিয়ে নামেন পাক-অধিকৃত কাশ্মীরে। তাঁকে ধরে ফেলে পাকিস্তান। তার আগে স্থানীয়দের হাতে মারধর খেতে হয় তাঁকে।

এর পর ভারত ও আন্তর্জাতিক স্তরের লাগাতার চাপের কাছে নতিস্বীকার করে অভিনন্দনকে দুদিন পর মুক্তি দেয় পাকিস্তান। গত ১ মার্চ দেশে ফেরেন বায়ুসেনার এই উইং কমান্ডার। ভর্তি হন হাসপাতালে।

আরও পড়ুন: লোকসভা ভোটে খেলা ঘোরাবেন একমাত্র নরেন্দ্র মোদীই, স্পষ্ট করে দিলেন অরুণ জেটলি

সেখানে তাঁর সমস্ত শারীরিক পরীক্ষা হয়। এর পর ১২ দিন আগে তাঁকে অসুস্থতা জনিত ছুটি দেওয়া হয়েছিল। চার সপ্তাহের জন্য ছুটি দেওয়া হয়েছিল। পুরো ছুটি না নিয়েই তিনি শ্রীনগরে গিয়ে কাজে যোগ দিলেন।

তিনি চেন্নাইয়ে পরিবারের সঙ্গে সময় কাটানোর চেয়ে শ্রীনগরে বায়ুসেনার বেস ক্যাম্পে গিয়ে কাজে যোগ দেওয়াতেই বেশি স্বাচ্ছন্দ্য বোধ করবেন। সেই কারণ দেখিয়েই তিনি ছুটি কমিয়ে কাজে যোগ দিয়েছেন বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: উত্তর প্রদেশে ৩৯ আসনে প্রার্থী তালিকা ঘোষণা বিজেপির, নেই মুরলী, কেন্দ্র অদলবদল বরুণ-মেনকার

বায়ুসেনা সূত্রে খবর, এখনই তিনি কাজ শুরু করবেন না। বরং তাঁকে বিশ্রামে রাখা হবে। নির্ধারিত সময় পর তাঁর আবার শারীরিক পরীক্ষা করা হবে। তার পর ঠিক করা হবে যে কতদিন পর তিনি আবার ককপিটে ফিরবেন।

প্রসঙ্গত, গত ১৪ ফেব্রুয়ারি দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গি হামলা হয়। শহিদ হন ৪০ জন জওয়ান। হামলার দায় স্বীকার করে নেয় জইশ-ই-মহম্মদ। তার পাল্টা ২৬ ফেব্রুয়ারি ভোররাতে পাল্টা প্রত্যাঘাত করে ভারত। বায়ুসেনার তরফে পাকিস্তানের বালাকোটে জইশের সবচেয়ে বড় জঙ্গিঘাঁটিতে এয়ার স্ট্রাইক করা হয়। গুঁড়িয়ে দেওয়া হয় ওই জঙ্গিঘাঁটি।

আরও পড়ুন: কংগ্রেসে শত্রুঘ্ন! এক হাত নিলেন বিজেপি নেতা রবিশঙ্কর প্রসাদ

এর পরই পাকিস্তানের তরফে বিভিন্নভাবে ভারতকে আক্রমণের চেষ্টা হয়। তারই অঙ্গ ছিল আকাশপথে হামলার কৌশল। তা রুখতে গিয়েই পাকিস্তানের হাতে ধরা পড়ে গিয়েছিলেন অভিনন্দন বর্তমান।

.